শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeজাতীয়বৃষ্টি কতদিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

বৃষ্টি কতদিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ। এর ফলে রাজধানীসহসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টি হচ্ছে। এর প্রভাব সপ্তাহজুড়ে থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার (১৭ মার্চ) সকালে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আর পরের ২৪ ঘণ্টা কুমিল্লা ও নোয়াখালী জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। বর্ধিত ৫ দিন বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে।

যশোরে রোববার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় নেত্রকোনা ও কুষ্টিয়ার কুমারখালীতে ১২ মিলিমিটার করে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনার ঈশ্বরদী, দিনাজপুর, ময়মনসিংহ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, সাতক্ষীরা এবং চুয়াডাঙ্গায়ও বৃষ্টি হয়েছে।

এদিকে চট্টগ্রাম, রাঙামাটি ও কক্সবাজার জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কক্সবাজারে শনিবার (১৬ মার্চ) দেশের সর্বোচ্চ ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এদিন রাঙামাটিতে সর্বোচ্চ ৩৭ এবং চট্টগ্রামে সর্বোচ্চ ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, এ তিন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে রোববার দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তাপমাত্রা বৃদ্ধির এ প্রবণতা আগামীকাল সোমবার (১৮ মার্চ) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে সোমবার রাত ও পর দিন মঙ্গলবার (১৯ মার্চ) দিন ও রাতে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সেই সঙ্গে কোথাও কোথাও বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন