রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকইসরায়েল-হামাস ইস্যুতে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে ব্রাজিল

ইসরায়েল-হামাস ইস্যুতে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে ব্রাজিল

ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে নজিরবিহীন যুদ্ধ চলছে। আজ বৃহস্পতিবার ষষ্ঠ দিনে গড়িয়েছে এই যুদ্ধ। উভয় ভূখণ্ডেই হতাহতের সংখ্যা লাফিয়ে বাড়ছে।

হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ১৩০০ জনে দাঁড়িয়েছে। সেই সঙ্গে সেখানে আহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৩০০ জনে। অপরদিকে, ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ১২০০ জনে দাঁড়িয়েছে। হামলায় পাঁচ হাজার ৬০০ ফিলিস্তিনি আহত হয়েছেন।

এদিকে, আগামীকাল শুক্রবার ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘাত নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে ব্রাজিল।

দেশটি বর্তমানে এই সংস্থার পর্যায়ক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে। বুধবার ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রণালয় এই কথা জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা গাজা উপত্যকার বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য ব্রাসিলিয়ার ডাকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ নিতে  নিউইয়র্ক ভ্রমণের জন্য তার এশিয়া সফর বিঘ্নিত হয়।

এর আগে ব্রাজিল ইসরায়েলের ওপর হামাস আকস্মিক হামলা চালানোর পরদিন গত রবিবার নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছিল।

এর আগে বুধবার ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ফিলিস্তিনি ও ইসরায়েলি বেসামরিক নাগরিকদের বিশেষ করে শিশুদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে লুলা লিখেছেন, ‘বিশ্বের কোথাও শিশুদের কখনই জিম্মি করা উচিত না।’

তিনি আরো লিখেছেন, ‘যুদ্ধের উন্মাদনার ক্ষেত্রে ন্যূনতম মানবতা বজায় রাখা উচিত।’

প্রসঙ্গত, গত শনিবার সকালে গাজা থেকে ইসরায়েলে হামলা চালায় হামাস। কয়েক হাজার রকেট হামলা চালানোর পাশাপাশি ইসরায়েলের ভূখণ্ডে ঢুকে হত্যাকাণ্ড চালায় তারা। এরপর থেকে দুই পক্ষে শুরু হয় হামলা-পাল্টা হামালা।

সূত্র : এএফপি।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন