শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকচীনের হয়ে গুপ্তচর বৃত্তি, সাবেক সিআইএ কর্মকর্তার সাজা

চীনের হয়ে গুপ্তচর বৃত্তি, সাবেক সিআইএ কর্মকর্তার সাজা

চীন সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে এক সাবেক সিআইএ কর্মকর্তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আলেকজান্ডার ইউক চিং মা (৭১) ২০২০ সালের আগস্টে একজন এফবিআই এজেন্টের কাছে এ বিষয়ে স্বীকারোক্তি দেয়ার পরে তাকে গ্রেফতার করা হয়েছিল। তিনি চীনের কাছে মার্কিন গোপনীয় নথি বিক্রির কথা স্বীকার করেছিলেন।

চিং মা, হংকংয়ে জন্মগ্রহণকারী একজন ন্যাচারালাইজড মার্কিন নাগরিক। ১৯৮২ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সিআইএ-তে কাজ করতেন তিনি। তিনি তার কর্মজীবনের পরে এফবিআই-এর জন্য কাজ করেছেন।

তার আবেদন চুক্তির অংশে বলা হয়েছে যে তাকে অবশ্যই প্রসিকিউটরদের সাথে ‌‘বাকি জীবনের জন্য সহযোগিতা করতে হবে, যার মধ্যে মার্কিন সরকারি সংস্থাগুলির ডিব্রিফিং জমা দেওয়া সহ।’

বুধবার একটি সাজা শুনানিতে, মার্কিন সরকারের আইনজীবীরা আদালতকে বলেছিলেন যে তিনি সহযোগিতা করেছেন এবং ইতিমধ্যে “সরকারি এজেন্টদের সাথে একাধিক সাক্ষাত্কার সেশনে” অংশ নিয়েছেন।

কর্মকর্তারা বলছেন যে মা সাংহাই স্টেট সিকিউরিটি ব্যুরো নিযুক্ত গোয়েন্দা কর্মকর্তাদের গোপনীয়তা সরবরাহ করতে একজন আত্মীয়ের সাথে সহযোগিতা করেছিলেন, যিনি সিআইএ এজেন্টও ছিলেন। হংকংয়ে একটি মিটিং ভিডিওতে রেকর্ড করা হয়েছে এবং দেখায় যে মা তাদের শেয়ার করা গোপনীয়তার জন্য নগদ ৫০ হাজার ডলার গণনা করছেন, ফেডারেল প্রসিকিউটররা বলেছেন।

বুধবার প্রসিকিউটররা বলেছেন, ২০০৪ সালে হাওয়াইতে থাকার সময় তিনি এফবিআইর হনুলুলু অফিসে চুক্তির ভাষাবিদ হিসেবে চাকরি নেন। এফবিআই, ইতিমধ্যেই তার গুপ্তচরবৃত্তির কার্যকলাপ সম্পর্কে অবগত ছিল “মাকে তার কার্যকলাপ এবং পরিচিতিগুলি নিরীক্ষণ ও তদন্ত করার জন্য একটি কৌশলের অংশ হিসাবে নিয়োগ করেছিল”।

বুধবার হাওয়াইয়ের একটি আদালতে মাকে ১০ বছরের জন্য কারাদণ্ড দেওয়া হয়েছিল, প্রসিকিউটরদের সাথে একমত, তারপরে পাঁচ বছরের তত্ত্বাবধানে মুক্তি দেওয়া হয়েছিল। এফবিআই হনুলুলু স্পেশাল এজেন্ট-ইন-চার্জ স্টিভেন মেরিল এক বিবৃতিতে বলেছেন, “এটি অন্য যে কেউ একই কাজ করার কথা ভাবছে তাদের কাছে একটি বার্তা হতে পারে।” “যতই সময় লাগে বা কতটা সময় কেটে যায় না কেন, আপনাকে বিচারের আওতায় আনা হবে।”

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন