রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeখেলাধুলাবাংলাদেশের বিপক্ষে অখেলোয়াড়ি আচরণে শাস্তি হচ্ছে হারমানপ্রীতের

বাংলাদেশের বিপক্ষে অখেলোয়াড়ি আচরণে শাস্তি হচ্ছে হারমানপ্রীতের

ভারতের নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌরকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা গুণতে হচ্ছে। সঙ্গে তার নামের সাথে যুক্ত হচ্ছে ৩টি ডিমেরিট পয়েন্ট। বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে আম্পায়ারের সিদ্ধান্তে মাঠে মেজাজ হারিয়ে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙেছিলেন, পরে পুরস্কার বিতরণীর মঞ্চে নানা ধরনের অখেলোয়াড়ি আচরণের সাথে করেন আম্পায়ারের কড়া সমালোচনা, তাতেই মিলছে শাস্তি।

শনিবার মিরপুরে বাংলাদেশের বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে এসব কাণ্ড করেন হারমানপ্রীত। ম্যাচে টাই করে ওয়ানডে সিরিজ ড্র করে বাংলাদেশ। পরে ম্যাচ অফিসিয়াল সূত্রে খবর, আইসিসি’র আচরণবিধির লেভেল-২ ভেঙেছেন ভারত অধিনায়ক।

আইসিসি এখনও অফিসিয়ালি শাস্তির কথা জানায়নি। ভারতের সংবাদ মাধ্যমে খবর, হারমানপ্রীতের মাঠের কার্যকলাপের জন্য ম্যাচ ফি’র ৫০ শতাংশ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যেভাবে নিজেকে উপস্থাপন করেছেন তার জন্য ২৫ শতাংশ মিলিয়ে মোট ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

মাঠে আম্পায়ারের সিদ্ধান্তে অনাস্থার জন্য দুটি ডিমেরিট পয়েন্ট এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ঔদ্ধত্যপূর্ণ আচরণের জন্য আরেকটি ডিমেরিট পয়েন্টসহ মোট ৩ ডিমেরিট যুক্ত হয়েছে তার নামের পাশে।

ম্যাচের পরও আম্পায়ারদের ‘পক্ষপাতদুষ্ট’ বলে অভিযোগ করেন ভারত অধিনায়ক। তার মতে, ‘পরেরবার যখনই আমরা বাংলাদেশে আসব, আমাদের নিশ্চিত করতে হবে যে এই ধরনের প্যাথেটিক আম্পায়ারিং মোকাবেলা করতে হবে এবং সেই অনুযায়ী আমাদের নিজেদের প্রস্তুত করতে হবে।’

মাঠের ঘটনাটি দ্বিতীয় ইনিংসে ভারতের ব্যাটিংয়ের ৩৪তম ওভারের সময়কার। বলে ছিলেন বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার, স্ট্রাইক প্রান্তে আম্পায়ারের দায়িত্বে তানভীর আহমেদ। নাহিদার করা বল হারমানপ্রীতের পায়ে লাগলে ফিল্ডারদের আবেদনে সাড়া দেন তানভীর। আর তাতেই মেজাজ হারান কৌর, স্টাম্পে ব্যাট দিয়ে আঘাত করেন। সাজঘরে ফিরে যাওয়ার পথে হালকা বসচাও করেন আম্পায়ারের সাথে। পরে তো সীমাই ছাড়িয়ে যান অখেলোয়াড়ি আচরণের।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন