রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকরাশিয়ায় পুতিনের হয়ে কাজ করা ধনকুবেরের রহস্যজনক মৃত্যু

রাশিয়ায় পুতিনের হয়ে কাজ করা ধনকুবেরের রহস্যজনক মৃত্যু

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হয়ে কাজ করা এক ধনাঢ্য ব্যবসায়ীর রহস্যজনক মৃত্যু হয়েছে। তিনি মূলত সফটওয়্যার ডেভেলপের কাজ করতেন। সাধারণ নাগরিকদের কাছ থেকে কিভাবে তথ্য চুরি করতে হয় সেই সংক্রান্ত সফটওয়ার তিনি তৈরি করতেন। সেই ব্যক্তিরই রহস্যজনক মত্যু হয়েছে।

সোমবার ২৪ জুলাই রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সূত্রে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। এতে বলা হয়, ৪০ বছর বয়সী আন্তোন চেরেপেনিকভকে শনিবার মস্কোর অফিসে মৃত অবস্থায় পাওয়া গেছে।

একাধিক গণমাধ্যমের খবর অনুসারে জানা গেছে, তার কোম্পানির নাম আইসিএস। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস নাগরিকদের অনলাইন কাজকর্মের ওপর নজর রাখার জন্য এই এজেন্সি তৈরি হয়েছিল। মূলত সাধারণ মানুষের উপর আড়ি পাতার জন্য এই এজেন্সি তৈরি হয়েছিল। রাশিয়ার সংবাদপত্র নোভায়া গাজেটা এমনটাই লিখেছে।

জানা গেছে, এই কোম্পানি ২০১৮ সালের দিকে প্রতিষ্ঠা হয়েছিল। মূলত রাশিয়ার সিকিউরিটি সার্ভিস নাগরিকদের উপর কতটা প্রভাব বিস্তার করছে সেটা দেখার জন্য এই এজেন্সি তৈরি হয়েছে।

ভ্যাসিলি পোলনস্কি নামের এক সাংবাদিক জানান, ওই ধনকুবেরের মৃত্যুর পেছনে কী কারণ রয়েছে সেটা পরিষ্কার নয়। এর পেছনে সরকারি কোন কারণ রয়েছে বলে তিনি কার্যত বিশ্বাস করেন না।

সূত্রের খবর, ওই ব্যক্তি মূলত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হয়ে কাজ করতেন। রাশিয়ার সাধারণ নাগরিকরা কে কী কাজ করছেন তার উপর মূলত নজরদারির কাজ করা হত এই সফটওয়্যারের মাধ্যমে। তবে একাধিক গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে হার্ট অ্যাটাক করে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির।

পুতিনের সিকিউরিটি সার্ভিসের সাথে যোগসূত্র ছিল ওই ব্যক্তির। তিনি রাষ্ট্রের অন্যতম হাই প্রোফাইল ব্যক্তি হয়ে উঠেছিলেন। দেশের সবথেকে বড় আইটি কোম্পানি চালাতেন তিনি। রাশিয়ার ফেডেরাল সিকিউরিটি সার্ভিস এই কোম্পানির সহায়তা নিতো।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন