শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅ্যাপলকে ১৩ বিলিয়ন ইউরো কর পরিশোধ করার নির্দেশ

অ্যাপলকে ১৩ বিলিয়ন ইউরো কর পরিশোধ করার নির্দেশ

ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস (ইসিজে) মার্কিন টেক জায়ান্ট অ্যাপলকে বকেয়া কর বাবদ ১৩ বিলিয়ন ইউরো পরিশোধের নির্দেশ দিয়েছে। আজ ‌মঙ্গলবার এ রায় দেয়া হয়।

ইসিজে বলেছে, এই বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত। আয়ারল্যান্ড অ্যাপলকে বেআইনি সহায়তা দিয়েছে যা আয়ারল্যান্ডকে পুনরুদ্ধার করতে হবে।

এরআগে ইউরোপে ব্যবসা করার সময় অ্যাপলকে আয়ারল্যান্ডের সরকার বেআইনিভাবে অত্যন্ত কম হারে কর পরিশোধের সুযোগ দিয়েছে বলে অভিযোগ করে ইউরোপীয় কমিশন।

এদিকে আইরিশ সরকার বলেছে, তারা এই রায়কে সম্মান করবে, অন্যদিকে অ্যাপল বলেছে যে তারা এই সিদ্ধান্তে হতাশ। মঙ্গলবার একটি পৃথক রায়ে গুগলের সাথে দীর্ঘদিন ধরে চলা মামলার অবসান ঘটেছে। গুগল অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘন করে বাজারের আধিপত্য বিস্তারে অপব্যবহারের জন্য ২.৪ বিলিয়ন ইউরো জরিমানা প্রদানের নির্দেশ দিয়েছে ইসিজে।

এর আগে ২০১৬ সালে ইউরোপীয় কমিশন অ্যাপলকে একই সিদ্ধান্ত জানিয়েছিলো। ১৯৯১ সাল থেকে ২০১৪ পর্যন্ত অ্যাপল আয়ারল্যান্ডে দুটি সহায়ক সংস্থার মুনাফার এক শতাংশেরও কম কর দিতো। অর্থাৎ বিদেশি কোনও কোম্পানিকে ইউরোপীয় ইউনিয়ন এলাকায় ব্যবসা করতে যে কর দিতে হয়, অ্যাপেল তার চেয়ে ১২ গুণ কম কর দিচ্ছে। আসল রায়টি এমন এক সময়ে এসেছিল যখন কমিশন বহুজাতিক জায়ান্টদের দমন করার চেষ্টা করছিল। কিন্তু আয়ারল্যান্ডের একটি আপিলের পর ২০২০ সালে ইমিজে এর নিম্ন আদালত এটি বাতিল করে দেয়।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন