শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeখেলাধুলা‘বাংলাদেশের এমন পারফরম্যান্স বিরক্তিকর

‘বাংলাদেশের এমন পারফরম্যান্স বিরক্তিকর

স্পোর্টস ডেস্ক: চলতি আসরে পাঁচ ম্যাচের চারটিতে হার। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারাতে পারলেও এরপর ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়াটা অনেকটাই নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। এখন মান-সম্মান নিয়ে দেশে ফেরার অপেক্ষা বলা চলে।

আফগানিস্তান ছাড়া বিকি দলগুলো বাংলাদেশের চাইতে শক্তির বিচারে এগিয়ে থাকলেও নূন্যতম লড়াই পর্যন্ত করতে পারেনি সাকিব-লিটনরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবশেষ ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদ সেঞ্চুরি না করলে রেকর্ড রানে হারের সম্ভাবনাও উঁকি দিচ্ছিল।

এতগুলো বাজে পরাজয়ের পর সমালোচনা হওয়াটাই স্বাভাবিক। শুধু যে বাংলাদেশের মানুষ সমালোচনা করবে সেটি নয়, বাংলাদেশ দলকে নিয়ে সমালোচনা করছেন ভিনদেশী সাবেক ক্রিকেটাররাও। তেমনই একজন ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া।

প্রায় কুড়ি বছর ধরে টেস্ট খেলা বাংলাদেশের এমন হতাশাজনক পারফরম্যান্সকে ‘বিরক্তিকর’ উল্লেখ করেছেন তিনি। গত দুই দশক আগে ১৯৯৯ বিশ্বকাপে নিজেদের প্রথম আসরে পাকিস্তানের মত বড় দলকে হারানোর পর স্কটিশদেরও হারায় বাংলাদেশ।

২০০৩ বিশ্বকাপে আবার কানাডার মতো দলের কাছে হেরে দেশে ফিরলেও ২০০৭ বিশ্বকাপে ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দলকে হারিয়ে বাড়ির পথ ধরিয়ে দেয় মাশরাফীরা। হারায় বারমুডাকেও।

এরপর ২০১১, ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপেও তিনটি করে ম্যাচ জেতে বাংলাদেশ। গত তিন বিশ্বকাপে ৩টি করে ম্যাচ জিতলেও এবার সেমি-ফাইনালে খেলার স্বপ্ন নিয়ে ভারত যায় বাংলাদেশ। তবে পাঁচ ম্যাচ পর সামনে নেদারল্যান্ডস ছাড়া বাকি দলগুলো বেশ কঠিন বলেও জয়ের আশা ছেড়ে দিয়েছে সমর্থকরা।

সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক আকাশ চোপড়া সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ বেশ সমালোচনা করে লিখেছেন, ‘বাংলাদেশ আবারও প্রত্যাশার চেয়ে কম পারফর্ম করা দলই থেকে গেল।’ বিশ্বকাপে বাংলাদেশ ভালো খেলুক বা না খেলুক, এ দেশের সমর্থকদের চোখ দলের ওপরই থাকে। ক্রিকেটের প্রতি এ দেশের মানুষের আগ্রহ কেমন, সেটা নতুন করে আলোচনার প্রয়োজন নেই।’

আকাশ চোপড়ার কথায় বাংলাদেশের সমর্থকদের প্রসঙ্গও উঠে এসেছে। এমন পারফরম্যান্সকে বিরক্তিকর উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশের সমর্থকদের আগ্রহের প্রশংসা করছি। কিন্তু দুই দশক আগে টেস্ট খেলার মর্যাদা পাওয়া একটা দেশের এমন পারফরম্যান্স বিরক্তিকর।’

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

Al Mahmud Apu
Al Mahmud Apu
Traine Sub-Editor, Sangbad Post

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন