শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeক্যাম্পাসরাবিতে জাতীয় শিক্ষা দিবস উপলক্ষে সেমিনার

রাবিতে জাতীয় শিক্ষা দিবস উপলক্ষে সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বাংলাদেশের শিক্ষাব্যবস্থা: বর্তমানের নিরিখে ভবিষ্যতের লক্ষ্য নির্ধারণ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বরিবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ উপ-কমিটির আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটি সভাপতি অধ্যাপক আব্দুল খালেকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির।

সেমিনারে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় বঙ্গবন্ধু ভূমিকা অনস্বীকার্য। ১৯৭২ সালে যুদ্ধবিধ্বস্ত দেশে বঙ্গবন্ধু কুদরত এ খুদাকে শিক্ষা নীতির দায়িত্ব দেন। যা দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে এক বিরাট ভূমিকা রাখে। বর্তমানে দেশের শিক্ষা ব্যবস্থাকে আধুনিকায়নে শেখ হাসিনার অবদানের কথা তুলে ধরেন। আওয়ামী লীগের আমলে শিক্ষা খাতে আধুনিক শ্রেণিকক্ষ, ডিজিটাল ল্যাব ও অবকাঠামোর কথা উল্লেখ্য করেন। এছাড়া যুগোপযোগী শিক্ষা কাঠামো বাস্তবায়নের লক্ষ্যে কারিগরি শিক্ষার উপরেও গুরুত্ব দেয়ার কথা বলেন তিনি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আব্দুল খালেক বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার বিভিন্ন অসঙ্গতি উঠে আসলেও সাফল্য সেভাবে ওঠে আসছে না। সাম্প্রতিক সময়ে পদ্মা সেতু নির্মাণে আমাদের দেশের প্রকৌশলীরা দারুণ কাজ দেখিয়েছে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশ গড়তে দেশের গবেষকদের ভূমিকা সবাই জানি। তবে আরও অনেক দিকে ভালো করার সুযোগ রয়েছে। আওয়ামী লীগের হাত ধরে জাতি যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছে, তা আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করবে বলে মনে করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় আলোচ্য বিষয়ের প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ নুরুল্লাহ এবং স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন নাহার চাপা। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন