শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeখেলাধুলাবাংলাদেশ সিরিজটা আমাদের জন্য সহজ হবে না: পন্ত

বাংলাদেশ সিরিজটা আমাদের জন্য সহজ হবে না: পন্ত

মোটে দুটো ম্যাচেই টেস্টে ক্রিকেটের সব হিসেব নিকেশ বদল দিয়েছে টাইগাররা। পাকিস্তানকে ধবল ধোলাইয়ের পর বাংলাদেশকে নিয়ে নতুন করেই ভাবতে বাধ্য হচ্ছে ভারত। টিম ইন্ডিয়ার প্রথম টেস্টের জন্য ঘোষিত স্কোয়াডই যেন তারই প্রমাণ। কোনো বিশ্রাম নয়, পূর্ণ শক্তির ১৬ সদ্যের দলে অভিজ্ঞদের সঙ্গে আছেন দুলীপ ট্রফিতে পারফর্ম করা-রাই।

১৯ সেপ্টেম্বরের চেন্নাই টেস্টকে সামনে রেখে গোটা দল নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে ভারতীয়দের অনুশীলন। ৬ তারিখ শুরু হওয়া এই ক্যাম্প চলবে ১৮ই সেপ্টেম্বর পর্যন্ত। তবে সেখানে এমন একজন আছেন যিনি টিম ইন্ডিয়ার মূল দলের সদস্যই নন।

হিমাংশু সিং। উচ্চতা ৬ ফিট ৪ ইঞ্চি বয়স ছুঁয়েছে ২১। মুম্বাইয়ের এই রাইটআর্ম অফব্রেক স্পিনার একটানা বোলিং করেছেন রোহিত-জয়সওয়ালদের। কিন্তু কেন! বরাবরই চিপকের চিদাম্বারাম স্টেডিয়ামের উইকেটে থেকে বাড়তি সাহায্য পেয়ে থাকেন বোলাররা, আলাদা করে বললে স্পিনাররা। প্রথম টেস্টের জন্য ভারতীয় দলে আছেন ৪ স্পিনার। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্সার প্যাটেল ও কুলদীপ যাদব। অন্যদিকে টাইগার স্কোয়াডেও থাকবেন চার স্পেশালিস্ট স্পিনার। সাকিব, মিরাজের সঙ্গী তাইজুল আর নাঈম। মূলত বাংলাদেশি স্পিনারদের সামলাতেই হিমাংশু সিংকে অনুশীলনে ডেকেছে ইন্ডিয়ান ম্যানেজমেন্ট। বোলিং অ্যাকশনও তার অশ্বিনের কাছাকাছি। সবমিলিয়ে অজিত আগারকার এবং তার সহ-নির্বাচকেরা মুগ্ধ হিমাংশুর বোলিংয়ে।

এই সিরিজ দিয়েই আবারো নতুন শুরুর অপেক্ষায় আরও একজন। টিম ইন্ডিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাভ পন্ত। বছর দুইয়েক আগে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজই ছিল যার শেষ টেস্ট। এরপর দূর্ঘটনার দরুণ ছিটকে পড়েন স্কোয়াড থেকে। রঙিন পোশাকে আগেই আন্তর্জাতিক সার্কিটে প্রত্যাবর্তন করা পন্ত, কথা বলেছেন বাংলাদেশ সিরিজ নিয়ে। নিজের টেকনিক উন্নতিতে রাহুল দ্রাবিড় নন, কৃতিত্ব দিয়েছেন সাবেক কোচ রবি শাস্ত্রীকে।

পন্ত বলেন, ‘বাংলাদেশ সিরিজা আমাদের জন্য সহজ হবে না। আমার জন্য তো একেবারেই না। যদি টেকনিকে পরিবর্তনের কথা বলেন, রবি শাস্ত্রী খেলার ক্ষেত্রে আমায় পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন। একটা সময় ছিল যখন আমি বারবার অফ স্পিনারদের বলে আউট হচ্ছিলাম। এরপর অফ স্পিনারদের সামলানোর একটা পথ উনি বের করেছিলেন।’

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন