শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeশিক্ষা ও ক্যাম্পাসরাবিতে পরীক্ষার সুযোগ চেয়ে ডিস-কলেজিয়েট শিক্ষার্থীদের অনশন

রাবিতে পরীক্ষার সুযোগ চেয়ে ডিস-কলেজিয়েট শিক্ষার্থীদের অনশন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ চেয়ে অনশনে বসেছেন ডিস-কলেজিয়েট শিক্ষার্থীরা। পরে বিষয়টি বিবেচনার আশ্বাসে অবস্থান ত্যাগ করেন তারা। বুধবার বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে এ ঘটনা ঘটে।

শিক্ষার্থীরা বলছেন, বিগত সময়ে ডিস-কলেজিয়েট হয়েও বিশেষ বিবেচনায় অনেকে পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছে। বিভিন্ন কারণে আমরা ৬০ শতাংশ ক্লাসে উপস্থিতি থাকতে পারিনি। সেজন্য আমরা ভুল স্বীকার করেছি। তবুও আমরা পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছি না। আমাদের ক্ষেত্রেও বিশেষ বিবেচনা করা হোক অথবা পরীক্ষার সময় পিছিয়ে অতিরিক্ত ক্লাস নিয়ে কলেজিয়েট হওয়ার সুযোগ দেওয়া হোক। কোনো শিক্ষকের বিরুদ্ধে আমাদের অভিযোগ নেই। আমরা একটা সুযোগ চাই। তাছাড়া আমরা আড়াই বছর পিছিয়ে যাব।

এ ব্যাপারে জানতে বিভাগের সভাপতি অধ্যাপক নিলুফার আহমেদের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তা সম্ভব হয়নি।

জানা গেছে, এক সপ্তাহ আগে দর্শন বিভাগের ২০২২-২৩ সেশনের মাস্টার্সের ক্লাস শেষ হয়েছে। এ সেশনে ১০১ জন শিক্ষার্থীর মধ্যে কলেজিয়েট হয়েছেন ১০ জন, নন-কলেজিয়েট ৬৮ জন এবং ডিস-কলেজিয়েট ৩৩ জন। গত ২৬ মে থেকে ৬ জুন পর্যন্ত ফরম পূরণের সময় নির্ধারণ করা হয়েছে।

অর্ডিনেন্স অনুসারে, ক্লাসে কোনো শিক্ষার্থীর উপস্থিতি ৭৫ শতাংশ হলে কলেজিয়েট, ৬০ শতাংশের উপরে নন-কলেজিয়েট এবং ৬০ শতাংশের নিচে ডিস-কলেজিয়েট হিসেবে গণ্য হয়। এক্ষেত্রে নন-কলেজিয়েটরা জরিমানা দিয়ে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেলেও ডিস-কলেজিয়েট শিক্ষার্থীদের এই সুযোগ নেই। ফলে পরের বছর তাদের এই শর্ত পূরণ করেই পরীক্ষায় অংশ নিতে হবে।

বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপকরা বলছেন, অনেকের উপস্থিতি ৪০ শতাংশের কম। একজন শিক্ষার্থী ক্লাস কিংবা পড়াশোনা ছাড়াই স্নাতকোত্তর সম্পন্ন করলে সেই শিক্ষার মান নিয়ে যথেষ্ট প্রশ্ন থেকে যায়। তাছাড়া অর্ডিনেন্সের নিয়মভঙ্গও নৈতিকভাবে শিক্ষকদের প্রশ্নবিদ্ধ করে। তবে কেউ কেউ সার্বিক দিক বিবেচনা করে কিছু ক্ষেত্রে বিবেচনার কথাও বলছেন।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন