শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeআইন আদালতবার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার জরুরি নির্দেশনা

বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার জরুরি নির্দেশনা

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষা ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের জন্য অতি জরুরি নির্দেশনা দিয়েছে বার কাউন্সিল।

বার কাউন্সিলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লিখিত পরীক্ষা ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার খাতার দ্বিতীয় পৃষ্ঠা থেকেই উত্তর লেখা শুরু করতে হবে। এর ব্যতিক্রম হলে খাতা মূল্যায়ন করা হবে না।

লিখিত পরীক্ষার জন্য সংশ্লিষ্ট প্রত্যেক প্রার্থীকে নতুন করে প্রবেশপত্র অনলাইন থেকে ডাউনলোড ও রঙিন প্রিন্ট করে নিতে হবে। এ কারণে ওই লিখিত পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক সব প্রার্থীকে লিখিত পরীক্ষার অনলাইন ডেটাবেজে অন্তর্ভুক্ত হতে হবে।

লিখিত পরীক্ষায় দুই ধরনের প্রার্থী রয়েছেন। প্রথমত, রেগুলার প্রার্থী, যাঁরা বর্তমান বর্ষের অর্থাৎ ১৭ নভেম্বরের এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এই প্রার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমেই রেগুলার ক্যান্ডিডেট অপশন নির্বাচন করবেন এবং পর্যায়ক্রমে নির্দেশনা অনুযায়ী ধাপে ধাপে অগ্রসর হয়ে নিজেদের প্রোফাইল সাবমিট করে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করবেন।

দ্বিতীয়ত, রি–অ্যাপিয়ার্ড প্রার্থী, যাঁরা বার কাউন্সিল বিধি ৬০এ(৩) অনুযায়ী ২০২২ সালের ১৭ জুন অনুষ্ঠিত এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু এরপর ২০২২ সালের ১৭ সেপ্টেম্বর লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ/অংশগ্রহণে ব্যর্থ, এমন প্রার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমেই রি–অ্যাপিয়ার্ড ক্যান্ডিডেট অপশন নির্বাচন করবেন এবং আগের সেশনের এমসিকিউ অথবা লিখিত যে পরীক্ষায় তিনি অংশগ্রহণ করেছিলেন, তা চিহ্নিত করে ধাপে ধাপে নির্দেশনা অনুযায়ী অগ্রসর হবেন।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন