শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeখেলাধুলাএকনজরে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল

একনজরে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল

যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে অনুষ্ঠেয় বৈশ্বিক মহাযজ্ঞের বাছাইপর্বে আফ্রিকার দেশ উগান্ডা যেন ‘সারপ্রাইজ প্যাকেজ’। শক্তিশালী জিম্বাবুয়ে ও কেনিয়াকে হারিয়ে মূলপর্বে আগেই এক পা দিয়ে রেখেছিল তারা। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) নিজেদের শেষ ম্যাচে রুয়ান্ডাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ইতিহাসের শেষ অধ্যায়টা রাঙিয়েছে উগান্ডা।

ফলে চূড়ান্ত হয়ে গেল ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরে উঠেছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, কানাডা ও পাপুয়া নিউগিনির পর মূলপর্ব নিশ্চিত করে এশিয়ার আরও দুই দেশ নেপাল ও ওমান। এবার সেই তালিকায় নাম উঠিয়েছে নামিবিয়া এবং উগান্ডা।

২০টি দলকে প্রথম রাউন্ডের জন্য চারটি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি দল। এখান থেকে শীর্ষ দুটি দল নিয়ে হবে সুপার এইট। এখানেও চারটি দল নিয়ে দুটি গ্রুপ ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল খেলবে সেমিফাইনালে।

একনজরে টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০ দল

যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল ও ওমান, নামিবিয়া ও উগান্ডা।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন