শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeঢাকাসিংগাইরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতায় লাখো মানুষের ঢল

সিংগাইরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতায় লাখো মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক :

মানিকগঞ্জের সিংগাইরে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পর্যায়ে স্থানীয় সরকার দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে উপজেলা পরিষদের উদ্যোগে ধলেশ্বরী ও কালীগঙ্গা নদীর সংযোগস্থল চান্দহর কূলে সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে ৩ ঘটিকায় এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতিহ্যবাহী এই নৌকাবাইচ উপভোগ করতে আসেন মানিকগঞ্জ ও তার পার্শ্ববর্তী ঢাকার সাভার ও নবাবগঞ্জের লাখো মানুষ।

নৌকাবাইচকে কেন্দ্র করে ছোট বড় অসংখ্য ইঞ্জিনচালিত নৌকায় ও নদীর দুই তীরে লাখো মানুষের ঢল নামে। তৈরি হয় আনন্দঘন পরিবেশ। নানা রঙের পোশাকে বাইচে অংশ নেন প্রতিযোগীরা। ঢাক-ঢোলসহ নানা বাদ্যের তালে তালে ছিল সারিগান। আর দর্শনার্থীদের আনন্দে-উল্লাসে বেশ জমে ওঠে নৌকাবাইচ।

নৌকাবাইচ দেখতে আসা শিক্ষার্থী আব্দুল্লাহ আল-মামুন বলেন, দীর্ঘদিন ধরে এই নদীতে নৌকাবাইচ বন্ধ ছিল। তাই নৌকাবাইচ দেখতে এসেছি। তার মতো নৌকাবাইচ দেখতে আসা বেশ কয়েকজন দর্শক জানান, এবার ভালো আয়োজন হয়েছে।

ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ দেখে দারুণ মুগ্ধ দর্শনার্থীরা। শহরের যান্ত্রিক কোলাহল আর অপসংস্কৃতির আড়ালে দিন দিন হারাতে বসেছে বাঙালির প্রাণের উৎসব আর সংস্কৃতি।

তবুও যেটুকু টিকে আছে, তাতেই খুশি গ্রামগঞ্জের মানুষ। পড়ন্ত বিকেলে চমৎকার এই নৌকাবাইচ তাদের নিয়ে গেছে এক রকম ঘোরের রাজ্যে। নৌকাবাইচ উপলক্ষ্যে চান্দহর নদীর দুই পাড়ে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। দুপুর গড়ানোর আগেই বিভিন্ন অঞ্চল থেকে ছোট বড় নৌকা নিয়ে উৎসাহী দর্শকরা হাজির হন।

নৌকাবাইচ প্রতিযোগিতায় ছোট বড় ১৫টি নৌকা অংশ নেন। প্রতিযোগিতায় প্রথম হন হাতনীর রাজ, দ্বিতীয় হন সোনার বাংলা ও তৃতীয় হন রাজহংস।

নৌকাবাইচ শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

এসময় জেলা প্রশাসক রেহেনা আকতার, উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান, জেলা অতিরিক্ত পুলিশ সুপার ইমতিয়াজ মাহবুব, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দিপন দেবনাথ, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল কাইয়ুম, এএসপি (সিঙ্গাইর সার্কেল) আব্দুল্লাহ আল ইমরান, থানার পুলিশ পরিদর্শক (ওস) সৈয়দ মিজানুর ইসলাম, উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান শারমিন আকতার,

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সায়েদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আব্দুল মাজেদ খান, রমজান আলী, শওকত হোসেন বাদল, শাহাদাৎ হোসেন, আবুল হোসেন মোল্লা, জাহিদুল ইসলাম ভূইয়া, দেওয়ান রিপন,

জেলা পরিষদ সদস্য তমিজ উদ্দিন ও রিপন আক্তার ফজলুসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমধ্যমকর্মী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এদিন ৬ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে নির্মিত উপজেলার মাধবপুর চান্দহর নদীর পাকা ঘাটলা উদ্বোধন করেন ঢাকা বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম। সেই সঙ্গে নৌকাবাইচের ওপর প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করেন তিনি।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

Al Mahmud Apu
Al Mahmud Apu
Traine Sub-Editor, Sangbad Post

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন