রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeখেলাধুলাচেলসি ছেড়ে আল হিলালে নাম লেখালেন কুলিবালি

চেলসি ছেড়ে আল হিলালে নাম লেখালেন কুলিবালি

ইউরোপ ছেড়ে সৌদি আরবের ফুটবলে বয়ে চলা তারকা প্রবাহে নতুন সংযোজন কালিদু কুলিবালি। চেলসি ছেড়ে আল হিলালে নাম লেখালেন সেনেগালের ৩২ বছর বয়সী এই ডিফেন্ডার।গত জুলাইয়ে চার বছরের চুক্তিতে চেলসিতে যোগ দিয়েছিলেন কুলিবালি। বছর ঘোরার আগেই তিনি বেছে নিলেন নতুন ঠিকানা।

সামাজিক মাধ্যমে রোববার ছোট্ট একটি ভিডিও বার্তায় কুলিবালিকে স্বাগত জানিয়ে আল হিলাল ক্লাবের পক্ষ থেকে লেখা হয়, একসঙ্গে আমরা ইতিহাস রচনা করে যাব।

আল হিলালে কুলিবালির চুক্তি ২০২৬ সাল পর্যন্ত। চুক্তির আর্থিক বিষয়াদি অবশ্য প্রকাশ করা হয়নি। তবে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, এই সেন্টার ব্যাককে দলে পেতে ২ কোটি ১৬ লাখ মার্কিন ডলারের একটু বেশি খরচ করেছে রিয়াদের ক্লাবটি।

এই নিয়ে তিন দিনের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের দুজন ফুটবলারকে দলে নিল আল হিলাল। উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স থেকে ২৬ বছর বয়সী পর্তুগিজ মিডফিল্ডার রুবেন নেভেসকে দলে নেওয়ার খবর জানায় তারা গত শুক্রবার।

সৌদি আরব ও এশিয়ান ফুটবলের সফলতম ক্লাব আল হিলাল। সৌদি প্রো লিগে রেকর্ড ১৮ বারের শিরোপা জয়ী তারা। এএফসি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে রেকর্ড ৪ বার। সব মিলিয়ে তারা জিতেছে ৬৬ ট্রফি। তবে এখন ঘরোয়া লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ, দুটি শিরোপাই হাতছাড়া হয়েছে তাদের। দল গোছাতে তাই আঁটঘাট বেধে নেমেছে তারা।

সেই চেষ্টাতেই কুলিবালিকে দলে পেল তারা। চেলসিতে এক মৌসুমে ৩২ ম্যাচ খেলে দুটি গোল করেছেন আফ্রিকান নেশন্স কাপ জয়ী এই ডিফেন্ডার। ইংলিশ প্রিমিয়ার লিগে আসার আগে সেরি আয় খেলেন ৮ বছর।  নাপোলির রক্ষণের বড় ভরসা ছিলেন তিনি। ইতালিয়ান ক্লাবটিতে ও ওই শহরে তিনি ছিলেন তুমুল জনপ্রিয়। শহরের সম্মানসূচক নাগরিকত্বও দেওয়া হয় তাকে। সেরি আর বর্ষসেরা দলে জায়গা পান তিনি চার দফায়। সেই সময়ই টানা দুইবার জেতেন সেনেগালের বর্ষসেরা ফুটবলারের স্বীকৃতি।

সৌদি ফুটবলের চমকপ্রদ এগিয়ে চলার পথ আরও গতিময় করবে কুলিবালির যোগ দেওয়া। গত জানুয়ারিতে ক্রিস্তিয়ানো রোনালদোর আল নাস্‌রে যোগ দেওয়ার পর থেকেই সৌদি ফুটবল নিয়ে বিশ্ব ফুটবলের দৃষ্টিভঙ্গি বদলাতে থাকে। করিম বেনজেমা, এনগলো কঁতের মতো তারকা যোগ দিয়েছেন সেখানে। লিওনেল মেসির যোগ দেওয়ার সম্ভাবনা নিয়েও জোর আলোচনা ছিল।

স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, ম্যানচেস্টার সিটির হয়ে সদ্য ট্রেবলজয়ী তারকা বের্নার্দো সিলভাকে দলে টানতেও চেষ্টা করে যাচ্ছে আল হিলাল। সৌদি ক্লাবগুলোর নজর আছে নেইমারসহ আরও বেশ কজন তারকার দিকে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন