রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeসারা বাংলাবিসিবির ভেন্যু ফিরে পেল বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম

বিসিবির ভেন্যু ফিরে পেল বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম

নানা জল্পনা-কল্পনার অবশান ঘটিয়ে বাতিলের টানা ৩৮ দিন পর শনিবার (৮ এপ্রিল) দুপুরে বিসিবির সঙ্গে জেলা ক্রীড়া সংস্থার এক বৈঠকের পর আনুষ্ঠানিক ভাবে অবশেষে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম ফিরে পেল বিসিবির ভেন্যু। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম।

এ সময় তিনি মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এবং বিসিবির প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনসহ সংস্থাটির অন্য কর্মকর্তাদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ডিসি বলেন, সকলের ঐকান্তিক প্রচেষ্টায় বগুড়া শহীদ চান্দু স্টেডিয়াম বিসিবি’র ভেন্যু হিসেবে বহাল থাকলো। আজকে আনুষ্ঠানিকভাবে ভেন্যু হস্তান্তর করা হয়েছে। এখন থেকে এই স্টেডিয়ামে জাতীয় লীগ ও বিসিবির খেলাগুলো সমন্বয় করে অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি আগের থেকে বরং আরও ভালো খেলা দেখতে পাবো।

এ ছাড়াও জেলা প্রশাসক সাইফুল ইসলাম বগুড়া-৬ এর সংসদ সদস্য রাগেবুল আহসান রিপুসহ বগুড়ার ক্রীড়া প্রেমী সুশীল সমাজ, সাংবাদিক ও সর্বস্তরের জনগণের প্রতি জেলা প্রশাসন বগুড়ার পক্ষ হতে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে ১ মার্চ আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়াম থেকে জনবলসহ মালামাল গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই সঙ্গে প্রত্যাহার করা হয় বিসিবির নিযুক্ত বগুড়ার সকল কর্মকর্তা-কর্মচারিকে।

সিদ্ধান্ত অনুযায়ি পরের দিন বৃহস্পতিবার থেকে চান্দু স্টেডিয়ামে বিসিবির লোকজনেরা মালামাল তুলে নেয়ার কাজ শুরু করে। ওই সিদ্ধান্তের কারণ হিসেবে বিসিবি বগুড়া জেলা ক্রীড়া সংস্থাকেই দায়ি করে। তবে সেই অভিযোগকে অমূলক বলে পাল্টা দাবি জানিয়েছিল জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মিলন। সব কিছু নিয়ে শুরু হয় নানা জল্পনা-কল্পনার। সবকিছুর অবশান ঘটিয়ে আবার ভেন্যু ফিরে পায়।

স্টেডিয়াম সূত্রে জানা যায়, ২০০৩-০৪ অর্থ বছরে ২১ কোটি টাকায় বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামকে একটি আন্তর্জাতিক ভেন্যুতে (ফ্লাড-লাইটসহ) উন্নীত করা হয়। স্টেডিয়ামে চার টাওয়ারে ১০০টি করে মোট ৪০০ ফ্লাড-লাইট রয়েছে। এই লাইটগুলো ৮ লাখ ওয়াট বিদ্যুতের আলো সরবরাহ করতে পারে। আন্তর্জাতিক খেলা বন্ধের পরে ২০০৭ সালের ফেব্রুয়ারিতে একবার ফ্লাডলাইটগুলো জ্বালানো হয়েছিল। তবে এরপর সেগুলো আর জ্বলেনি। এর মধ্যে কোনো লাইট নষ্ট রয়েছে কিনা তাও বলতে পারেনি স্টেডিয়ামের দায়িত্বে থাকা কর্মকর্তারা।

এই মাঠে আগে থেকেই ভালো মানের পাঁচটি উইকেট (পিচ) রয়েছে। ২০০৬ সালের ৩০ জানুয়ারি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামকে আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু হিসেবে ঘোষণা করে। একই বছরে স্টেডিয়ামটি আন্তর্জাতিক টেস্ট ভেন্যুর স্বীকৃতিও পায়।

কিন্তু অজানা কারণে ২০০৬ সালের পর থেকে এ মাঠে আন্তর্জাতিক ও জাতীয় পর্যায়ে কোনো খেলা উপভোগ করা দর্শকদের ভাগ্যে জোটেনি। তবে বিভিন্ন সময়ে জাতীয় লিগ, স্থানীয় প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ ক্রিকেট লিগ ও করপোরেট লীগ অনুষ্ঠিত হয়েছে। এসব ম্যাচের সবগুলোই দিনে অনুষ্ঠিত হয়।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন