শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeখেলাধুলাবেলজিয়ামের হয়ে ইতিহাস সৃষ্টি করবেন কেভিন ডি ব্রুইন

বেলজিয়ামের হয়ে ইতিহাস সৃষ্টি করবেন কেভিন ডি ব্রুইন

ফিফা র‌্যাংকিয়ে দুইয়ে থাকলেও কাতার বিশ্বকাপের টপ ফেবারিটদের মধ্যে নেই বেলজিয়াম। তবে দলের একজন খেলোয়াড় বিশ্বকাপে সবার নজর কাড়তে পারেন। তিনি ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। ৩১ বছর বযসী এই বেলজিয়ান দলকে অনেক দূর নিয়ে যাওয়ার সামর্থ রাখেন।

বেলজিয়াম দলটি মোটামুটি তারকায় ঠাসা। অনেক তারকার ভিড়ে ব্রুইন যেন জ্বলজ্বলে তারা। রোমেলু লুকাকু, থিবো কুর্তোয়া, ইডেন হ্যাজার্ডরা দলে থাকলেও বেলজিয়ামের সমর্থকরা তাকিয়ে থাকেব তার দিকেই।

এক যুগ আগে বেলজিয়ামের জার্সিতে অভিষেক হয়েছে তার। এরই মধ্যে ব্রুইন খেলেছেন ৯৩ ম্যাচ। বিশ্বকাপে তিনি জাতীয় দলের হয়ে শত ম্যাচ খেলার কৃতিত্ব অর্জন করবেন। তবে তার চেয়ে ব্রুইনের কাছে বিশেষ গুরুত্বের, তারা বিশ্বকাপে কোন পর্যন্ত গিয়ে থামবে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের পর ব্রাজিলিয়ান সমর্থকরাই সবচেয়ে বেশি মনে রেখেছে ব্রুইনকে। ডানপাশ ধরে ব্রুইনের সেই টান, ডিফেন্স থেকে একটানে বলটি নিয়ে গিয়েছিলেন ব্রাজিলের গোলমুখে এবং এরপর তিনি পাস দিয়েছিলেন রোমেলু লুকাকুকে। যেখান থেকে গোল করেন লুকাকু। ব্রুইন সেই টানটি না দিলে ব্রাজিলকেও হয়তো হারতে হতো না সেই ম্যাচে।

ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটিতে খেলছেন ২০১৫ সাল থেকে। এরই মধ্যে তিনি ক্লাবের জার্সিতে খেলে ফেলেছেন ২২১ ম্যাচ। ৬০টি গোলও আছে তার নামের পাশে। আর জাতীয় দলে তার অভিষেক ২০১০ সালে। দেশের জার্সিতে ৯৩ ম্যাচ খেলে গোল করেছেন ২৫ টি।

ম্যানসিটিতে পেপ গার্দিওলার এক নম্বর মিডফিল্ডার ডি ব্রুইন। তার পায়ের জাদুতে ভর করেই একের পর এক লিগ শিরোপা জিতে চলেছে ম্যানসিটি। বিশ্বকাপেও ক্লাবের সেই পারফরম্যান্স দেখানোর অপেক্ষায় তিনি।

কাতার বিশ্বকাপে বেলজিয়ামের গ্রুপের অন্য তিন দল হচ্ছে- কানাডা, মরোক্কো ও ক্রোয়েশিয়া। প্রথম রাউন্ড টপকে দ্বিতীয় রাউন্ডে ওঠার দৌড়ে এই গ্রুপ থেকে বেলজিয়ামই থাকবে সবচেয়ে এগিয়ে। ২৩ নভেম্বর কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বেলজিয়ামের বিশ্বকাপ মিশন।

কোচ রবার্তো মার্টিনেজের জন্য বিশ্বকাপে অন্যতম ভরসার নাম হবে এই ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার। বিশ্বকাপে তারা কোন পর্যন্ত যেতে পারবে তা অনেকটাই নির্ভর করছে ব্রুইনের ওপর। কারণ, মাঝমাঠের চালিকা শক্তি হিসেবে ব্রুইনই হবেন মার্টিনেজের অন্যতম সেরা অস্ত্র। ৩১ বছর বয়সী এই মিডফিল্ডারকেই কোচ রেখেছেন তৃতীয় অধিনায়ক হিসেবে।

নিজ দেশের ক্লাব জেনকের হয়ে যখন ঘরোয়া ফুটবলে অভিষেক হয়েছিল ব্রুইনের তার পরের বছরই তিনি জায়গা করে নিয়েছিলেন বেলজিয়াম অনূর্ধ্ব-১৮ দলে। অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২১ দলে নিজের প্রতিভার স্বাক্ষর রেখে জাতীয় দলে জায়গা করে নিয়েছিলেন। এখন সেই ব্রুইনই দেশটির অন্যতম ভরসার নাম।

প্রিমিয়ার লিগে দারুণ পারফরম্যান্স করে যাচ্ছেন কেভিন ডি ব্রুইন। ক্লাবের মতো জাতীয় দলের জার্সিতে পারফরম্যান্সের ধারাবাহিতা অব্যাহত রাখতে পারলে কাতার বিশ্বকাপেও নিজের জাতটা চেনাতে পারবেন তিনি। বেলজিয়ানদের আশা-ভরসার প্রতীক হয়ে যাওয়া এই মিডিফিল্ডারের ওপর অনেকটাই নির্ভর করছে বিশ্বকাপে দলটি শেষ পর্যন্ত কতদূর যেতে পারবে।

রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডের গ্রুপে পড়েও তারা দেখিয়েছিল দারুণ চমক। গ্রুপ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয়েই তারা শেষ করেছিল শীর্ষে থেকে। দ্বিতীয় পর্বে জাপানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা বেলজিয়ামের জন্য বড় সাফল্য ছিল সেমিফাইনালে ওঠার মঞ্চটি।

ব্রাজিলের সামনে পড়ে তারা হয়তো কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায়ের কথা ভাবছিল। কিন্তু মাঠের দৃশ্যটা ছিল ভিন্ন। ২-১ গোলে ব্রাজিলকে হারিয়েছিল বেলজিয়াম। জয়সূচক গোলটি করেছিলেন এই কেভিন ডি ব্রুইন। সেমিফাইনালে তারা হেরে যায় ফ্রান্সের কাছে ১-০ গোলে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন