শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeখেলাধুলাবঙ্গবন্ধু ৩য় আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের উদ্বোধন

বঙ্গবন্ধু ৩য় আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের উদ্বোধন

বঙ্গবন্ধুর সোনার দেশতারুণ্যের বাংলাদেশ’ এই প্রতিপাদ্য সামনে রেখে জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে পর্দা উঠলো বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসরের। শুক্রবার (৯ সেপ্টেম্বর) ঢাকার হাতিরঝিলের এম্ফিথিয়েটারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী ড. এম এ মান্নান এমপি।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে স্পেলবাউন্ডের পরিচালনায় বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করছে সারাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলো।

স্পেলবাউন্ড লিওবার্নেটের সিইওর সাদেকুল আরেফীনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর সাংগঠনিক কমিটির চেয়ারম্যানযুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের সহ-সভাপতি নাহিম রাজ্জাক এমপি ও যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন।

১ মাসেরও বেশি সময় ধরে চলবে এই খেলা। আসরের প্রত্যেক ইভেন্টে অংশ নেয়া প্রথম তিনজন বিজয়ীকে স্বর্ণরৌপ্য ও ব্রোঞ্জপদক দেয়া হবে। সবচেয়ে বেশি পদকজয়ী বিশ্ববিদ্যালয় পাবে চ্যাম্পিয়ন ট্রফি।

সকালে হাতিরঝিলে ম্যারাথন এবং সাইক্লিং প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয় এবারের প্রতিযোগীতা। উদ্বোধন ঘোষণা শেষে ম্যারাথন ও সাইক্লিং প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি বলেনবিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রতিবছর বঙ্গবন্ধু আন্তঃ বিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপ আয়োজনের যে উদ্যোগ গ্রহণ করেছেনিঃসন্দেহে ক্রীড়ার উন্নয়নে এটি একটি অনন্য উদ্যোগ। এটি আমাদের শিক্ষার্থীদের মাদকাসক্তিজঙ্গীবাদ বা অসামাজিক কাজ থেকে দুরে থাকবে। বর্তমানে তরুণ প্রজন্ম ভার্চুয়াল জগতে অধিকাংশ সময় নষ্ট করছে। যা তাদের বিপথে নিয়ে যাচ্ছে। বেশি বেশি ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে যু্ব ও ক্রীড়া মন্ত্রণালয় তরুণ প্রজন্মকে গঠনমূলক ও সৃজনশীল কাজে সম্পৃক্ত রাখার যে প্রয়াস নিয়েছে সেটিকে আমি সাধুবাদ জানাই। 

অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেনক্রীড়াঙ্গনে সাফল্যের ধারা অব্যাহত রাখতে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্য বাস্তবায়নে আমরা এবার শুরু করেছি বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। বর্তমানে মোট ১২৫ টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আমি অত্যন্ত অভিভূত। এই ক্রীড়ামঞ্চের মাধ্যমে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের একত্রিত হওয়ার সুযোগ তৈরি হয়েছে যেটি তাদের নিজেদেরকে বিকশিত করার ক্ষেত্রেও অসামান্য অবদান রাখবে। প্রতি বছর আমাদের প্রতিযোগীদের সংখ্যা বাড়ার সাথে সাথে নারী প্রতিযোগীদের অংশগ্রহণও বৃদ্ধি পেয়েছে। নারীর ক্ষমতায়নের লক্ষ্যে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যে সকল কর্মসূচি হাতে নিয়েছেন তা বাস্তবায়নে এই প্রতিযোগিতা অত্যন্ত সহায়ক ভূমিকা রাখবে বলে আমি মনে করি। আমি বিশ্বাস করি বিশ্বের বুকে আমাদের গৌরবের একটি বড় স্থান করে দেবে দেশের ক্রীড়াবিদরা। ক্রীড়াক্ষেত্রে সারাবিশ্বে বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে এবং বয়ে আনবে অসামান্য গৌরব এটাই আমার প্রত্যাশা।

উল্লেখ্য১২৫ টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ফুটবলক্রিকেটসুইমিংঅ্যাথলেটিক্সটেবিল টেনিসবাস্কেটবলভলিবলহ্যান্ডবলসাইক্লিংদাবাকাবাডি ও ব্যাডমিন্টনসহ ১২টি ইভেন্টের সমন্বয়ে  নারীপুরুষ উভয় বিভাগে ৭ হাজারেরও অধিক শিক্ষার্থীর অংশগ্রহণে শুরু হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর ৩য় আসর। 

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন