শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeসারা বাংলাফের ৭ জেলায় তাপপ্রবাহ, গরম আরও বাড়তে পারে

ফের ৭ জেলায় তাপপ্রবাহ, গরম আরও বাড়তে পারে

সপ্তাহজুড়ে ঝড়-বৃষ্টির পর আবারও মৃদু তাপপ্রবাহের কবলে দেশের সাত জেলা। আগামী দুই-তিন দিনে সারা দেশে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তবে এপ্রিলের মতো তীব্র তাপপ্রবাহ ও গরম অনুভূত হবে না বলে আশ্বস্ত করেছেন আবহাওয়াবিদরা।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, যশোর, নীলফামারী, রাঙ্গামাটি ও ফেনীর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার (১৪ মে) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। তবে ১৫ ও ১৬ মে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে ও রাতের তাপমাত্রা কমতে পারে।

দেশের বিভিন্ন জেলায় গরম বাড়তে শুরু করেছে। এরই মধ্যে দেশের সাতটি জেলায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। জেলাগুলো হলো টাঙ্গাইল, যশোর, পাবনা, নীলফামারী, রাঙামাটি, ফেনী ও রাজশাহী। জেলাগুলোতে তাপপ্রবাহ অব্যাহত থাকবে। পাশাপাশি দুদিনের মধ্যে তাপমাত্রা আরও বেড়ে তাপপ্রবাহের এলাকা আরও বাড়তে পারে।

তবে তাপপ্রবাহের মধ্যেই হঠাৎ হঠাৎ ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনার কথাও বলছেন আবহাওয়াবিদেরা। তাঁরা বলছেন, আগামী কয়েক দিনে বৃষ্টি কমে গিয়ে গরম বাড়তে পারে। কিন্তু এপ্রিলের মতো এত তীব্র তাপপ্রবাহ ফিরে আসার আশঙ্কা নেই। ১৯ মে বৃষ্টি শুরু হয়ে কয়েক দিন স্থায়ী হওয়ার সম্ভাবনা আছে। মাসের বাকি সময় বিভিন্ন স্থানে তাপপ্রবাহ ও বৃষ্টি—দুই ধরনের প্রবণতা দেখা যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী সপ্তাহে আরেক দফা টানা বৃষ্টি শুরু হতে পারে। মূলত ১৯ মে বৃষ্টি শুরু হয়ে তা কয়েক দিন স্থায়ী হতে পারে। তখন তাপমাত্রা কমে কিছুটা স্বস্তি ফিরতে পারে। বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন