শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকব্রাজিলের রাজধানীতে তাপমাত্রা সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস!

ব্রাজিলের রাজধানীতে তাপমাত্রা সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস!

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিওর বাসিন্দাদের তীব্র তাপপ্রবাহের কারণে নাভিশ্বাস ওঠার জোগাড়। দেশটির আবহাওয়া দপ্তর বলেছে, মানুষ যে উত্তাপ অনুভব করছে তার বিচারে ফিলস লাইক টেম্পারেচার ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। যা এক দশকের মধ্যে সর্বোচ্চ। সোমবার সকালে তাপমাত্রা ৪২ ডিগ্রিতে পৌঁছে যায় । ২০১৪ সালে একবার এ রকমই দাবদাহের কবলে পড়েছিল ব্রাজিল।

আবহাওয়াবিদরা বলছেন, শুধু আবহাওয়া অফিসের রেকর্ড করা তাপমাত্রা দিয়ে গরমের তীব্রতা বিচার করলে হবে না। এর সঙ্গে বাতাসে আপেক্ষিক আদ্রতা বিবেচনায় নিতে হবে। সেসব জিনিস বিবেচনায় নিলে রিও ডি জেনেরিওর মানুষ এখন প্রায় সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভব করছে। তীব্র গরমের কারণে রিও ডি জেনেরিওতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। একটু শীতলতার খোঁজে শত শত মানুষ ভিড় জমিয়েছে কোপাকাবানা ও ইপানেমা সমুদ্র সৈকতে।

আল জাজিরা জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল, কলেজ ও বেশ কিছু অফিস। ৪৯ বছর বয়সি প্রশাসনিক সহকারী রাকেল কোরিয়া মধ্য রিওর একটি পার্কে বসে বলছিলেন, আমি খুব ভয় পাচ্ছি যে এটি আরও খারাপের দিকে যাচ্ছে। কারণ জনসংখ্যা অনেক বাড়ছে এবং আবাসন বৃদ্ধির কারণে বন কেটে ফেলা হচ্ছে।

আগের তাপ সূচকের রেকর্ডটি নভেম্বরে সেট করা হয়েছিল যখন এটি ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেন্টিগ্রেডে আঘাত করেছিল। অস্বাভাবিক মাত্রায় গরম বেড়ে যাওয়ার পেছনে নির্বিচারে গাছ কাটা, বন উজাড় করা, নিয়মনীতির তোয়াক্কা না করে বহুতল ভবন নির্মাণ করা, রাস্তায় মাত্রাতিরিক্ত যানবাহন বেড়ে যাওয়াকে দুষছেন আবহাওয়াবিদরা।

অপরদিকে দেশটির দক্ষিণে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ব্যাপক বৃষ্টি। কর্তৃপক্ষের মতে, আগামী সপ্তাহে তা অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া তথ্য সংস্থা মেটসুল সতর্ক করে বলেছে, তীব্র বৃষ্টি ও ঝড়ের কারণে ব্রাজিলের মধ্য-দক্ষিণে সপ্তাহটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন