শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeবরিশালবরিশাল সিটি করপোরেশনে বাজেট ঘোষণা

বরিশাল সিটি করপোরেশনে বাজেট ঘোষণা

বরিশাল সিটি করপোরেশনের ২০২৩-২০২৪ অর্থ বছরের ৪৪২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৩৮৭ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন বিদায়ী মেয়র সাদিক আব্দুল্লাহ। বৃহস্পতিবার বিকালে নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে এই বাজেট ঘোষণা করেন তিনি। একই সঙ্গে ২০২২-২০২৩ অর্থবছরে ৪১৮ কোটি টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ১৭১ কোটি ৯৪ লাখ ৩৩ হাজার ২৮১ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করেন মেয়র।
ঘোষিত বাজেটে নগর উন্নয়ন খাতে সর্বোচ্চ ১১৯ কোটি ১৭ লাখ ৪৯ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা মোট বাজেট বরাদ্দের ২৭.৪৭ ভাগ। দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্য বর্ধন খাতে ৯৭ কোটি ৩৯ লাখ ৩৯ হাজার ৮৮৩ টাকা এবং তৃতীয় সর্বোচ্চ সম্মানী ও বেতন ভাতা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫৩ কোটি ১৩ লাখ ৬০ হাজার টাকা।
প্রস্তাবিত বাজেটে নিজস্ব উৎস থেকে আয় দেখানো হয়েছে ৬৭ কোটি ২ লাখ টাকা। সরকারি থোক ও বিশেষ থোক বাবদ আয় দেখানো হয়েছে ৩৬ কোটি ৫০ লাখ টাকা।
এছাড়া সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্পে ২৪৬ কোটি ৪ লাখ ৭৬ হাজার ৭৯৬ টাকা ব্যয়ের প্রস্তাব রাখা হয়েছে।
প্রস্তাবিত বাজেট বইয়ে বিদায়ী মেয়রের ৫ বছরের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরা হয়। এটি বর্তমান পরিষদের শেষ বাজেট।
বাজেট বক্তৃতায় বিদায়ী মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, নগরীর সব খাল দখলমুক্ত করে খনন ও সৌন্দর্য বর্ধন, রাস্তাঘাটের উন্নয়নসহ নগরীর সার্বিক উন্নয়নে বেশ কয়েকটি বড় প্রকল্প মন্ত্রণালয়ে জমা দেয়া ছিলো। সরকার প্রকল্প অনুমোদন না দেয়ায় এই উন্নয়ন করা সম্ভব হয়নি। তবে সাধ্যের সবটুকু দিয়ে বর্জ্য বস্থাপনাসহ, সিটি করপোরেশনের সব সম্পদের তালিকা করা এবং সব কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনার চেষ্টা করেছেন। সাফল্য ব্যর্থতার মূল্যায়ন করবে জনগণ। সিটি করপোরেশনে বেসরকারি অডিট কার্যক্রম আগামীতে চালু রাখতে গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।
এ সময় সিসিসির সচিব মাছুমা খাতুন, প্যানেল মেয়র-১ গাজী নাঈমুল হোসেন লিটু ও প্যানেল মেয়র-২ রফিকুল ইসলাম খোকন, মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর এবং জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুসসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন