রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeসারা বাংলারংপুরে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতির দাবিতে স্মারকলিপি

রংপুরে প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতির দাবিতে স্মারকলিপি

প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও শিক্ষক-কর্মচারিদের বেতনভাতার আওতায় আনার দাবিতে রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে। সোমবার বিকেলে প্রতিবন্ধী বিদ্যালয়সমূহের সংগঠন বাপ্রবিস এর নেতৃবৃন্দ এই স্মারকলিপি প্রদান করেন।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি রতন কুমার রায়,সাধারণ সম্পাদক বরকত ই খুদা মুকুল, মোঃ হামিদুল ইসলাম, অধ্যাপক নাসির উদ্দীন রাসেল প্রমুখ।

স্মারকলিপিতে বলা হয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওয়তাধীন ১ হাজার ৭৭২টি প্রতিববন্ধী বিদ্যালয় যার অধিকাংশ সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিদশর্নকৃত। যা বিগত ১০ বছর ধরে শিক্ষা, থেরাপী, ও জীবন দক্ষতা প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মূলধারার শিক্ষায় অংশগ্রহণসহ নানা অর্থনৈতিক কর্মকান্ডে প্রতিবন্ধীরা ভূমিক রাখতে শুরু করেছে যা জাতীয় অর্থনীতি যোগ হয়েছে নতুন মাত্রা। দীর্ঘদিন যাবত অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় সমুহ ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত হয়ে আসছে। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় অদ্যবধি পর্যস্ত এই বিদ্যায়লগুলো সরকারি স্বীকৃতি এমকি সরকারি কোনো সুযোগ সুবিধার আওতায় আসেনি। এই বিদ্যালয়গুলোকে সমাজকল্যাণ মন্ত্রাণালয় বিশেষ কাঠামোতে নিয়ে আসার জন্য ২০০৯ ও ২০১৯ সালে বিশেষ শিক্ষা নীতিমালা প্রণয়ন করে। ২০১৯ সালে ২০ ডিসেম্বর প্রজ্ঞাপন করে বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিও জন্য আবেদন গ্রহণ করে। আবেদনকৃত বিদ্যালয়ের সংখ্যা ১৭৭২টি। এর পর বিদ্যালয়গুলোকে ক, খ, ও গ শ্রেণিতে ভাগ করে কার্যক্রম শুরু করে সমাজকল্যাণ মন্ত্রণালয়। কিন্তু এ প্রক্রিয়া অত্যন্ত ধীর গতিতে চলছে। সারাদেশে প্রায় ৪০ হাজার শিক্ষক- কর্মচারী অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন