রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeসারা বাংলারংপুরে ভেজাল সার জব্দ: ব্যবসায়ীর জরিমানা

রংপুরে ভেজাল সার জব্দ: ব্যবসায়ীর জরিমানা

রংপুরের কাউনিয়া উপজেলায় ভেজাল সার মজুত ও বিক্রির অপরাধে সার ব্যবসায়ী তাহেরুল ইসলামকে তিন হাজার জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৮৪ প্যাকেট ভেজাল রিকো জিং ও জিং টক সার জব্দ করে মাটিতে পুঁতে ফেলা হয়।

বুধবার (১৯ জুলাই) উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মোঃ মহিদুল হক ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

এ সময় তার সঙ্গে ছিলেন উপজেলা কৃষি অফিসার শাহানাজ পারভীন, কৃষি স¤প্রসারণ কর্মকর্তা কল্লোল কিশোর সরকার ও কাউনিয়া থানা পুলিশের একটি দল।

উপজেলা নির্বাহী অফিসার  মোঃ মহিদুল হক জানান,  ভেজাল সার মজুত ও বিক্রির অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণের ৪৫ ধারায় উপজেলার টেপামধুপুর জামতলা বাজারে রিয়াদ সার ঘরের মালিক তাহেরুল ইসলামকে তিন হাজার টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রান্তিক কৃষকরা বাজারে দোকান থেকে মানসম্মত সার মনে করে এসব ভেজাল কিনে নিয়ে গিয়ে জমিতে প্রয়োগ করে। কিন্তু ভেজাল সারের ফলে কৃষকরা কাঙ্খিত ফসল পায় না পাশাপাশি কৃষকরা প্রতারিত হচ্ছে। ভেজাল সার মজুত ও বিক্রি রোধে অভিযান অব্যাহত থাকবে।

উপজেলা কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীন জানান, টেপামধুপুর ইউনিয়নের জামতলা বাজার মোড়ে  মেসার্স রিয়াদ সার ঘরের মালিক তাহেরুল ইসলাম দীর্ঘদিন ধরে সার ব্যবসা করে আসছেন। কয়েকদিন আগে ওই সারের দোকান থেকে বিভিন্ন কোম্পানির রিকো জিং ও জিং টক্স সার জব্দ করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়। ল্যাব টেস্টে সারগুলো মানসম্মত নয়, ভেজাল সার বলে প্রমাণিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসার স্যারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই দোকানে মজুত রাখা ৮৪ কেজি সারের প্যাকেট জব্দ করে মাটিতে পুঁতে ফেলা হয়েছে।

ভেজাল সার মজুত ও বিক্রির অপরাধে সার ব্যবসায়ী  তাহেরুল ইসলামকে তিন হাজার জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাকে সাত দিনের করে বিনাশ্রম কারাদণ্ডের রায় দেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। ঘটনাস্থলে জরিমানার টাকা পরিশোধ করেন ওই ব্যবসায়ী।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন