রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিককী শর্তে মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করল ওয়াগনার বাহিনী

কী শর্তে মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করল ওয়াগনার বাহিনী

মস্কোর ২শ’ কিলোমিটারের মধ্যে পৌঁছে যাওয়ার পর রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের সদস্যরা তাদের যাত্রা বাতিল করে ফিরে যাচ্ছে। ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন টেলিগ্রামে অডিওবার্তায় জানিয়েছেন, রক্তপাত এড়াতেই এ সিদ্ধান্ত।

এর আগে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুশেঙ্কোর মধ্যস্থতায় শর্তসাপেক্ষে মস্কোর যাত্রা বাতিল করেন ওয়াগনার প্রধান। চুক্তি অনুযায়ী, বিদ্রোহীদের শাস্তি দেওয়া হবে না এবং বেলারুশে নির্বাসনে যাবেন প্রিগোঝিন।

বিদ্রোহের ঘোষণা দিয়ে রাশিয়ার রাজধানী মস্কো দখলের পথে পা বাড়িয়েছিল ভাড়াটে সেনা দল ওয়াগনার গ্রুপ। শেষ পর্যন্ত আলোচনায় বসতে রাজি হয় দলটি। একইসঙ্গে মস্কো অভিমুখে যাত্রা বন্ধ করে নিজ ঘাঁটিতে ফিরতে শুরু করেছে ওয়াগনার সেনারা। নিজেদের নিয়ন্ত্রণে নেওয়া রোস্তভ এবং ভোরোনেঝ শহরও ছাড়ছে।

এর আগে প্রিগোঝিনের বিদ্রোহ ঘোষণার পর শনিবার জাতির উদ্দেশে ভাষণ দেন পুতিন। ভাষণে এ ঘটনা বিশ্বাসঘাতকতার শামিল উল্লেখ করে রাশিয়ার জনগণকে সুরক্ষা দেওয়ারও অঙ্গীকার করেন তিনি। অন্যদিকে ওয়াগনার গ্রুপের মস্কো অভিমুখে যাত্রা বন্ধের আগ পর্যন্ত ভয়ঙ্কর দিন পার করেছেন পুতিন।

শনিবার আলেকজান্ডার লুকাশেঙ্কো জানিয়েছেন, তিনি রুশ সরকার ও ওয়াগনার গ্রুপের মধ্যে মধ্যস্থতা করে একটি চুক্তির ব্যবস্থা করেছেন। যেখানে প্রিগোজিন বলেছেন, তিনি তার সৈন্যদের জীবনের নিরাপত্তা নিশ্চিতের বিনিময়ের শর্তে বিদ্রোহ থেকে সরে আসবেন।

এমন পরিপ্রেক্ষিতে অভিযান বন্ধ ঘোষণার পরে বেলারুশের উদ্দেশ্যে যাচ্ছেন প্রিগোঝিন। তবে রুশ প্রশাসনের সঙ্গে কবে বিদ্রোহীদের বৈঠক হবে, তা জানা যায়নি।

ক্রেমলিনের প্রেস সচিব দিমিত্রি পেসকভ এক বিবৃতিতে বলেছেন, ওয়াগনার বিদ্রোহ ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানকে প্রভাবিত করবে না। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সময় ওয়াগনার যোদ্ধারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন উল্লেখ করে পেসকভ জানান, যোদ্ধারা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চুক্তিতে সই করতে চায়।

তিনি আরও জানান, বিদ্রোহে অংশ নেওয়া যোদ্ধাদের বিচারের আওতায় আনা হবে না এবং তাদেরকে রুশ সেনাবাহিনীতে সামরিক ভূমিকায় রাখা হবে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন