রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeশিক্ষাকুষ্টিয়ায় দিনের এসএসসি পরীক্ষা রাতে দিচ্ছে আলবার্ট

কুষ্টিয়ায় দিনের এসএসসি পরীক্ষা রাতে দিচ্ছে আলবার্ট

কুষ্টিয়ায় খ্রিষ্টান ধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের আলবার্ট স্মিথ বালা নামে এক এসএসসি পরীক্ষার্থী শনিবারের দিনের বেলা অনুষ্ঠিত সব পরীক্ষা রাতে অংশ নিচ্ছে। তবে ওই দিন পরীক্ষায় অংশগ্রহণের জন্য অন্যান্য শিক্ষার্থীদের মতো তাকেও সকালে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হয়। পরীক্ষায় অংশগ্রহণের জন্য সন্ধ্যা ৭টা পর্যন্ত হল সুপারের রুমে বসে অপেক্ষা করতে হয়।

খ্রিষ্টান ধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের মানুষের শনিবার দিনের বেলায় পড়ালেখা কিংবা পরীক্ষায় অংশগ্রহণ করার কোন নিয়ম নেই।তাই শনিবার রাতের বেলায় তাকে পরীক্ষায় অংশ নিতে হচ্ছে। আলবার্ট কুষ্টিয়া শহরের সানআপ ইন্টারন্যাশনাল স্কুলের ইংরেজি ভার্সনের ছাত্র। এ স্কুলের সব শিক্ষার্থী কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে।

শনিবার ছাড়া অন্য দিনগুলোতে দিনের বেলায় পরীক্ষায় অংশ নিচ্ছে আলবার্ট।শুধু শনিবার রাতে তার পরীক্ষা নেওয়া হয় কুষ্টিয়া হাইস্কুল কেন্দ্রে। আলবার্টের এ পরীক্ষা নেওয়ার জন্য একজন শিক্ষক দায়িত্বে আছেন। এ ছাড়া কেন্দ্র সচিবসহ সব দায়িত্বপ্রাপ্তরা অবস্থান করছেন কেন্দ্রে।

আলবার্ট স্মিথ বালা বলেন, আমাদের ধর্মীয় নিয়ম অনুযায়ী শনিবার দিনে সূর্যের আলো থাকা পর্যন্ত লেখাপড়া করা হয় না।এজন্য সকালে অন্য শিক্ষার্থীদের সঙ্গেই কেন্দ্র ঢুকে আলাদা রুমে বসে থাকি। দুপুরে খাবার আনা হয় বাসা থেকে। আর বিশ্রামের জন্য তোষক-বালিশ আছে। সারাদিন কেন্দ্রের রুমে বসে সন্ধ্যায় পরীক্ষা দেই। এবারের এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী বাংলা দ্বিতীয় পত্র, পদার্থ বিজ্ঞান ও উচ্চতর গণিত পরীক্ষাগুলো শনিবারে অনুষ্ঠিত হচ্ছে।

এর মধ্যে বাংলা দ্বিতীয় পত্র ও পদার্থ বিজ্ঞান শেষ হয়েছে। উচ্চতর গণিত আগামী ১ অক্টোবর শনিবার সন্ধ্যায় এ নিয়মে দিতে হবে।

কুষ্টিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব খলিলুর রহমান বলেন, বোর্ডের নিয়ম মেনে খ্রিষ্টান ধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে এডভেন্টিস্ট’ সম্প্রদায়ের এসএসসি পরীক্ষার্থী আলবার্ট স্মিথের শনিবারের পরীক্ষাগুলো সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত নেওয়া হচ্ছে। শনিবার ছাড়া তার অন্য দিনের পরীক্ষাগুলো যথাযথ নিয়মে নেওয়া হয়।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন