শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeসারা বাংলারংপুরে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত 

রংপুরে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত 

 

রংপুরে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের ওপর হামলা, মারপিট ক্যামেরা ভাংচুর ও মোটরসাইকেলে অগ্নিসংযোগের প্রতিবাদ‌ এবং নিরাপত্তা নিশ্চিতের দাবিতে মানববন্ধন সমাবেশ করেছে সম্মিলিত সাংবাদিক সমাজ। এ কর্মসূচি থেকে সারা দেশে সাংবাদিকদের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা জানানোসহ জড়িত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

 

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরে রংপুর প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে রংপুরে কর্মরত সর্বস্তরের গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

 

মানববন্ধনে সম্মিলিত সাংবাদিক সমাজের আহ্বায়ক প্রবীণ সাংবাদিক আব্দুস সাহেদ মন্টুর সভাপতিত্বে বক্তব্য রাখেন- সদস্য সচিব লিয়াকত আলী বাদল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলী, সিনিয়র সাংবাদিক মাহাবুব রহমান, সিটি প্রেসক্লাবের সভাপতি স্বপন চৌধুরী, রিপোর্টার্স ক্লাব রংপুরের সভাপতি শাহ বায়েজিদ আহমেদ, রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক সরকার মাজহারুল মান্নান, রংপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি শরীফা বেগম শিউলি, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ,বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন রংপুরের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আফজাল, বাংলাদেশ প্রেসক্লাবের রংপুর বিভাগের আহ্বায়ক মাহফুজ আলম প্রিন্স, টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন (টিসিএ) রংপুরের সাধারণ সম্পাদক এহসানুল হক সুমন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ইভান চৌধুরী প্রমুখ। সমাবেশে সঞ্চালনা করেন প্রেসক্লাবের সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক ফরহাদুজ্জামান ফারুক।

 

এসময় সাংবাদিক নেতারা বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা আজ হুমকির মুখে। দেশে সাংবাদিকেরা সংবাদ সংগ্রহ করতে নানান সময়ে পরিকল্পিত হামলার শিকার হচ্ছেন। এতে সমাজের নানান অসংগতি তুলে ধরা দিন দিন কঠিন হয়ে পড়ছে। দোষী ব্যক্তিদের শাস্তি না হলে অপরাধপ্রবণতা বৃদ্ধি পাবে। দ্রুত অপরাধীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা গেলে দুর্বৃত্তরা নতুন করে অপরাধ করতে ভয় পাবে। পুলিশ বিভাগকে সঠিক তদন্ত করে প্রত্যেক হামলাকারীকে আইনের আওতায় আনতে হবে।

 

বক্তারা আরো বলেন, সাংবাদিকরা কার কাছে নিরাপত্তা পাবে? যেখানে আন্দোলনকারী, বিরোধীতাকারী এবং প্রশাসনের লোকজন সাংবাদিকদের ওপর হামলা করে। এটি অত্যন্ত দুঃখজনক ও নিন্দনীয়। শুধু রংপুর নয় সারা দেশে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা সৃষ্টি করা হচ্ছে। সাংবাদিকদের বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখিয়ে সত্য ও বস্তনিষ্ঠ সংবাদ প্রকাশে চাপ তৈরি করা হচ্ছে। এভাবে গণমাধ্যম এবং সাংবাদিকদের ওপর চাপের প্রভাব বাড়তে থাকলে মানুষ আস্থা সংকটে পড়বে। এতে কারো জন্য মঙ্গল হবে না।

 

প্রসঙ্গত, গত মঙ্গলবার (১৬ জুলাই) রংপুরে কোটাবিরোধী আন্দোলনের সংবাদ সংগ্রহের সময় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অন্তত ১৫ জন সাংবাদিক হামলার শিকার হন। তাদেরকে মারপিট করাসহ অনেকের ক্যামেরা ভাংচুর ও মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। এ ঘটনার প্রতিবাদে সম্মিলিত সাংবাদিক সমাজের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাংবাদিকেরা।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন