রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকট্রুডো দেশে ফিরতেই ভারতের সঙ্গে তিক্ততা বাড়ল কানাডার

ট্রুডো দেশে ফিরতেই ভারতের সঙ্গে তিক্ততা বাড়ল কানাডার

ভারত ও কানাডার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সংক্রান্ত আলোচনা আপাতত স্থগিত করা হয়েছে। কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজি অক্টোবরে ভারতের সঙ্গে বাণিজ্য মিশন স্থগিত করছেন। অক্টোবরে আলোচনা হওয়ার কথা ছিল।

দিন কয়েক আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন।

তারপর হঠাৎ কী হল যে মুক্ত বাণিজ্য চুক্তি স্থগিত করল কানাডা?

খালিস্তান ইস্যু উদ্ধৃত না করে, ভারতের এক সিনিয়র সরকারি কর্মকর্তা বলেছেন, রাজনৈতিক সমস্যাগুলোর সমাধান হয়ে গেলে আলোচনা আবার শুরু করা হবে।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ভারত কানাডার কিছু নির্বাচিত রাজনৈতিক উন্নয়নের ওপর অসন্তোষ প্রকাশ করেছে। তাই রাজনৈতিক সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আমরা এসব আলোচনা বন্ধ রেখেছি। রাজনৈতিক সমস্যার সমাধান হলেই আবারও আলোচনা শুরু হবে।

এটা শুধু একটি বিরতি মাত্র।

এর আগে শুক্রবার ভারত জানিয়েছিল, কানাডা তার মাটি থেকে ভারতবিরোধী কাজ বন্ধ না করলে তার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা হবে না। প্রায় এক দশক পর দুই দেশের মধ্যে এফটিএ নিয়ে আলোচনা শুরু হতে যাচ্ছিল। কিন্তু ভারত এই বিবৃতি দেওয়ার পর কানাডাও আগামী মাসে ভারত সফরের বাণিজ্য মিশন স্থগিত করে প্রতিক্রিয়া জানায়।

ভারতের একজন সরকারি কর্মকর্তা বলেন, কানাডার রাজনৈতিক উন্নয়ন নিয়ে আপত্তির কারণে কানাডার সঙ্গে বাণিজ্য চুক্তি বন্ধ করা হয়েছে।

অথচ এর আগে মে মাসে, কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এবং পীযূষ গোয়েল জারি করা একটি যৌথ বিবৃতিতে বলেছিলেন- তারা বছরের শেষ নাগাদ দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগকে বাড়ানোর আশা করছেন।

শিখ ফর জাস্টিস গ্রুপ ১০ সেপ্টেম্বর ব্রিটিশ কলম্বিয়ার একটি গুরুদ্বারে খালিস্তানের দাবিতে গণভোটের আয়োজন করেছিল। এরই পরিপ্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কাছে তার দেশে ভারতবিরোধী কার্যকলাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

জি২০ শীর্ষ সম্মেলন শেষ হওয়ার পর, ট্রুডো বলেছিলেন, কানাডা সর্বদা মত প্রকাশের স্বাধীনতা, বিবেকের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ প্রতিবাদের প্রকাশকে রক্ষা করবে।

এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। একই সঙ্গে আমরা সহিংসতা ও ঘৃণার অবসানও চাই। জানা গেছে, এখন পর্যন্ত দুই দেশের মধ্যে এফটিএ নিয়ে বেশ কয়েকবার আলোচনা হয়েছে। এই আলোচনা শুরু হয় ২০১০ সালে।

খলিস্তানি ইস্যুতে ভারত ও কানাডার মধ্যে দূরত্ব বাড়ছে

খালিস্তানি ইস্যুতে ভারত ও কানাডার মধ্যে দূরত্ব বাড়ছে। ট্রুডোর শাসনামলে অনেক খালিস্তানি ভারতীয় বংশোদ্ভূতদের ওপর হামলাও করেছিল, যেকারণে ভারতে ক্রমাগত সমালোচনা হয়েছিল। ধীরে ধীরে খালিস্তানিদের প্রতি ট্রুডোর ভালোবাসা বাড়ছে, যে কারণে ভারতের সঙ্গে সম্পর্কের দূরত্বও বাড়ছে বলে মনে করছে ভারতীয়রা।

ভারত-কানাডার ব্যবসা

ভারত ও কানাডা একে অপরের সঙ্গে বড় পরিসরে ব্যবসা করে। কানাডা ছিল ভারতের ৩৫তম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার যেখানে ২০২৩ অর্থবছরে ৮.১৬ বিলিয়ন ডলারের বাণিজ্য ছিল। এই সময়ের মধ্যে, ভারত কানাডায় ৪.১১ বিলিয়ন ডলার রফতানি করেছে, যা ২০২২ অর্থবছরে ৩.৭৬ বিলিয়ন ডলার ছিল। কানাডা থেকে আমদানি ২৯.৩ শতাংশ বেড়ে ৪.০৫ বিলিয়ন ডলার হয়েছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, ব্লুমবার্গ, রয়টার্স, আজ তাক

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন