রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকবিশ্বে সবচেয়ে বেশি বেতন সৌদি আরবে

বিশ্বে সবচেয়ে বেশি বেতন সৌদি আরবে

সম্প্রতি একটি জরিপে দেখা গেছে, সৌদি আরবে প্রবাসীদের বেতন বিশ্বে সবচেয়ে বেশি। আর তাই সৌদি আরব প্রবাসে যাওয়ার জন্য একটি জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, পরামর্শদাতা প্রতিষ্ঠান ইসিএ ইন্টারন্যাশনালের একটি নতুন গবেষণায় দেখা গেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে প্রবাসীদের বেতন সবচেয়ে বেশি। জরিপ বলছে, সৌদি আরবে মিড-ম্যানেজাররা বার্ষিক গড়ে ৮৩,৭৬৩ পাউন্ড বা প্রায় ৯০ লাখ টাকা আয় করেন যা বিশ্বের সর্বোচ্চ বেতন ভিত্তিক আয়।

জরিপে আরও বলা হয়, আগের বছরের তুলনায় এই বেতন তিন শতাংশ কমলেও এখনও সৌদি প্রবাসীদের গড় আয় সর্বোচ্চ। তবে কর্মী পাঠানোর জন্য বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশের তালিকায় এখনও আছে যুক্তরাজ্য। সবদিক থেকে এগিয়ে না থাকলেও মধ্যপ্রাচ্যে জীবন যাপনের খরচ কম এবং ব্যক্তিগত করের হারও কম। এছাড়াও সামগ্রিক প্যাকেজের খরচগুলো বেশ সাশ্রয়ী। এদিকে যুক্তরাজ্যে বেতনের সিংহভাগই কর বাবদ খরচ হয়ে যায়।

জরিপে বলা হয়েছে, প্রবাসীদের উচ্চ বেতনের হারের দিক থেকে সৌদি আরবের পর জাপান, ভারত ও চীন যথাক্রমে দুই, তিন এবং চার নম্বর স্থানে অবস্থান করছে। এদিকে পতন সত্ত্বেও, হংকং প্রবাসে শ্রমিক পাঠানোর জন্য বিশ্বের পঞ্চম-সবচেয়ে ব্যয়বহুল স্থান হয়ে উঠেছে। র‌্যাঙ্কিংয়ে সিঙ্গাপুরের অবস্থান ১৬তম।

 

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন