রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকশক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো ফিলিপাইন

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ জুন) ফিলিপাইনের মূলদ্বীপে প্রচণ্ড কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কারণে রাজধানী ম্যানিলার বেশ কিছু স্থানে রেলওয়ে সেবা ব্যাহত হয়েছে।

তবে ওই ভূমিকম্প থেকে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.২১ মাইল)। আশেপাশের প্রদেশেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে ফিলিপাইনের ভূতাত্ত্বিক সংস্থা নিশ্চিত করেছে।

রাজধানী ম্যানিলায় ভূমিকম্পের কারণে তিনটি রেললাইনের সেবা বন্ধ রাখা হয়। দেশটির পরিবহন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র বলেন, রেলওয়ে এবং বিমানের কার্যক্রম কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয়। তবে এখন পর্যন্ত শক্তিশালী ওই ভূমিকম্প থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। আমরা আশা করছি এ ধরনের কিছু ঘটবে না।

প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার গান্দোহ ভালেসা গ্রামের কাছে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। তবে ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার বা ইএমএসসির তথ্য অনুসারে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৭।

দুপুর ২টার দিকে আঘাত হানা ভূমিকম্পটি অন্তত ১০ সেকেন্ড স্থায়ী হয়। তবে এই ঘটনায় এখনো কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। দিল্লিতে গত মাসের শেষের দিকেও মৃদু ভূকম্পন অনুভূত হয়। অপরদিকে মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ার। সংবাদমাধ্যম জিও নিউজ বলছে, মঙ্গলবার দুপুরে মাঝারি ভূমিকম্পের সাক্ষী হয়েছে লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ারসহ আশপাশের এলাকা।

৫ দশমিক ৬ মাত্রার এই ভূমিকম্পের ফলে রাওয়ালপিন্ডি, ঝিলাম, হাফিজাবাদ, সোয়াট, আজাদ কাশ্মীর, নীলাম উপত্যকা ও পার্শ্ববর্তী এলাকাগুলো কেঁপে ওঠে। এদিকে মঙ্গলবার ভোরে মিয়ানমারে ৩ দশমিক ৭ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, মঙ্গলবার ভোর ২টা ৫৩ মিনিটে আঘাত হানা ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন