রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeঅর্থনৈতিকবিশ্বব্যাংক‘বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয়’

বিশ্বব্যাংক‘বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয়’

বাংলাদেশের অর্থনীতি পাকিস্তান-শ্রীলঙ্কার সঙ্গে তুলনীয় নয় বলে মন্তব্য করেছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রধান অর্থনীতিবিদ হ্যানস টিমার।

তিনি বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে কিছু চ্যালেঞ্জ আছে। তবে এগুলো শ্রীলঙ্কা ও পাকিস্তানের সংকটের সঙ্গে তুলনীয় নয়।

মঙ্গলবার বিকেলে দক্ষিণ এশিয়ার ওপর বিশ্বব্যাংকের ‘সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ সামনে রেখে আয়োজিত এক অনলাইন ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

হ্যানস টিমার বলেন, আমি মনে করি বাংলাদেশের মূল চ্যালেঞ্জ আর্থিক খাতের সংকট এবং বৈদেশিক লেনদেনে বড় অঙ্কের ঘাটতি। ডলারের অনেক বিনিময় হার আর্থিক খাতে বিকৃতি তৈরি করছে। এডহক ভিত্তিতে একেক সময় একেক রকম বিনিময় হার নির্ধারণ না করে পুরোপুরি বাজারের ওপর ছেড়ে দেওয়া উচিত। আর্থিক খাতের বড় সংকট হলো উচ্চমাত্রার খেলাপি ঋণ। তৈরি পোশাকের মতো অন্যান্য রপ্তানি খাতে সমান মনোযোগ দিয়ে সামগ্রিক রপ্তানি বাড়ানোর পরামর্শ দেন তিনি।

দক্ষিণ এশিয়াবিষয়ক বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়,  আর্থিক সংস্থান সীমিত হওয়া ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার পরিপ্রেক্ষিতে আর্থিক পরিস্থিতির সংকোচন এ অঞ্চলের দেশগুলোর প্রবৃদ্ধির সম্ভাবনাকে দুর্বল করেছে। ২০২৩ সালে দক্ষিণ এশিয়াতে অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ, যা গত বছর ছিল ৫ দশমিক ৯ শতাংশ। চলতি অর্থবছর বিবেচনায় সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে ভারতে ৬ দশমিক ৩ শতাংশ। বাংলাদেশে প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ২ শতাংশ। ভুটান, নেপাল ও পাকিস্তানে প্রবৃদ্ধি হবে যথাক্রমে- ৪ দশমিক ৫, ৪ দশমিক ১ ও শূন্য দশমিক ৪ শতাংশ।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন