শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকএবার জাপানের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

এবার জাপানের দিকে ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

এবার জাপানের দিক মুখ করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এর বরাত দিয়ে নিউয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, উত্তর কোরিয়া অন্তত তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর মধ্যে একটি দূরপাল্লার এবং দু’টি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

প্রতিবেদনে বলা হয়, নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) হতে পারে বলে জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়া দূরপাল্লার একটিসহ মোট তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর ফলে জাপান সরকার তার উত্তরাঞ্চলের বাসিন্দাদের জন্য বিরল জরুরি সতর্কতা জারি করে তাদের ঘরে অবস্থান করতে বলে।

উত্তর কোরিয়া বুধবার অন্তত ২৩টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এগুলোর মধ্যে একটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার উপকূল থেকে ৬০ কিলোমিটার দূরে পড়েছে।

১৯৪৫ সালে দুই কোরিয়া বিভক্ত হওয়ার পর এই প্রথম দক্ষিণের পানির কাছাকাছি কোনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পড়লো। এছাড়া একদিনে উত্তর কোরিয়ার সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র ছোড়ার রেকর্ডও এটি। দক্ষিণ কোরিয়া বিরল আকাশ সতর্কতার সংকেত বাজিয়েছে এবং নিজেদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছিল।

১৯৫০-৫৩ সাল পর্যন্ত দুই কোরিয়ার যুদ্ধ কোনও শান্তিচুক্তি ছাড়াই শেষ হওয়ার কারণে কার্যত দক্ষিণ ও উত্তর কোরিয়া এখনও যুদ্ধরত অবস্থায় রয়েছে।

সূত্রঃ ইত্তেফাক

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন