রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeজাতীয়যে চারটি পদক্ষেপে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা যায়

যে চারটি পদক্ষেপে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা যায়

 

মাল্টি-ফ্যাক্টর অথেনটিকেশন চালু, শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, সফটওয়্যার আপডেট করা এবং ফিশিং চেনা ও রিপোর্ট করা। এই চারটি পদক্ষেপ অনুসরণ করে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা যায়।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস বিষয়ক জাতীয় কমিটি আয়োজিত সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর কর্মসূচি ঘোষণার সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের উপদেষ্টা ইঞ্জিনিয়ার মো. মুশফিকুর রহমান বলেন, সরকারি হিসাব অনুযায়ী দেশে বর্তমানে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের চার স্তম্ভ— কানেক্টিভিটি, দক্ষ মানবসম্পদ উন্নয়ন, ই-গভর্নেন্স এবং আইসিটি ইন্ডাস্ট্রি প্রমোশনের আলোকে গত ১৩ বছরে বিভিন্ন উদ্যোগ ও উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের চেষ্টা করেছে সরকার। এসবকে ঘিরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যেভাবে প্রসার হচ্ছে, সেভাবে জনগণের মধ্যে ডিজিটাল লিটারেসি বা সাইবার স্বাক্ষরতা গড়ে ওঠেনি, এর ফলে ক্রমেই সাইবার দুর্বৃত্তায়নের শিকার হওয়ার ঘটনা বাড়ছে। হয়রানির শিকার ব্যক্তিদের ৭৩ দশমিক ৪ শতাংশই আইনের আশ্রয় নেন না। লোকলজ্জার ভয়সহ বিভিন্ন কারণে অপরাধের বিষয়ে ভুক্তভোগীরা অভিযোগ করেন না।

আইএসপিএবির যুগ্ম মহাসচিব মো. আবদুল কাইয়ুম রাশেদ বলেন, আমরা এই সচেতনতা কর্মসূচিকে জনগনের কাছে পৌঁছে দেবো। সাইবার নিরাপদ রাখার প্রথম ধাপ নিজের সচেতনতা। সফটওয়্যার আপডেট একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপডেট চাইলে সাথে সাথে আপডেট করে নিতে হবে। কারণ বিশ্বের কোথাও কোনো সমস্যা হলে সফটওয়্যার কর্তৃপক্ষ এই আপডেট করে। কোনো লিঙ্কে ক্লিক করার আগে জানতে হবে এটাতে কোনো ফিশিং আছে কি না।

ক্যাম জাতীয় কমিটির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দিন বলেন, আইএসপিএবি, রবিসহ বিভিন্ন কোম্পানির উচিত এ ধরনের সচেতনতা কার্যক্রম চালু করা। শুধু অক্টোবর মাসই নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেয়েদের হলগুলোতে এক জরিপে দেখা গেছে অধিকাংশ মেয়ের পাসওয়ার্ড তার ক্লোজ বন্ধু জানে। এটা একটি খারাপ বিষয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেয়েদের যদি এমন অবস্থা থাকে তাহলে সারা দেশের কী অবস্থা। তাই সারা বছর এই সচেতনতা চালু রাখতে হবে এবং তা প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে হবে।

অক্টোবর মাসের কর্মসূচি
জাতীয় পর্যায়ে কর্মসূচির মধ্যে রয়েছে- মাসব্যাপী সারা দেশে এসএমএস ক্যাম্পেইন, ৬৪ জেলা থেকে শতাধিক তরুণ-তরুণীকে ঢাকায় যুব কর্মশালার আয়োজন, সাইবার সুরক্ষা বিষয়ক আলোচনা সভা, প্রতি সপ্তাহে বিশিষ্টজনদের নিয়ে বিষয়ভিত্তিক ওয়েবিনার, ডিজিটাল পোস্টার ডিজাইন প্রতিযোগিতা, স্যোশাল মিডিয়ায় মাসব্যাপী ক্যাম্পেইন।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন