রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeজাতীয়সারা দেশে জিপিএ-৫ কমেছে ৮৬,০২৪

সারা দেশে জিপিএ-৫ কমেছে ৮৬,০২৪

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে আজ সকালে। প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা যাচ্ছে গত বছরের তুলনায় সারা দেশে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৬ হাজার ২৪ জন। এছাড়াও কমেছে গড় পাসের হার।

শুক্রবার ২৮ জুলাই সকাল ১০টায় অনলাইন এবং নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একযোগে প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। এরআগে সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফল তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এরপর অনলাইনে ফলাফল প্রকাশের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

ফলাফল বিশ্লেষণে জানা যায়, এবার জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা এক লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। যাদের মধ্যে ছাত্র ৮৪ হাজার ৯৬৪ আর ছাত্রীর সংখ্যা ৯৮ হাজার ৬১৪ জন। এবারের পরীক্ষায় ২১ লাখ পাঁচ হাজার ৪৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করার কথা থাকলেও, অংশ নিয়েছে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী। যাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। আর অকৃতকার্য হয়েছেন চার লাখ ৩১০ জন শিক্ষার্থী।

গত বছরের জিপিএ-৫ পেয়েছিলেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন জিপিএ ৫ পেয়েছে। যা এই বছরের তুলনায় ৮৬ হাজার ২৪ জন বেশি। ২০২২ সালে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এরমধ্যে ছাত্র ছিল ১০ লাখ ৯ হাজার ৫১১ জন এবং ছাত্রী ছিল ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন।

এছাড়াও গত বছরের তুলনায় পাসের হার কমেছে ৭.০৫ শতাংশ। ওই বছর পাসের হার ছিল ৮৭ দশমিক ৪৪ শতাংশ। চলতি বছর ১১টি শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ।

এদিকে অতীতে কখনো ছুটির দিনে (শুক্রবার) পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। এবারই প্রথম ছুটির দিনে ফল প্রকাশ হয়।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন