রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeস্বাস্থ্যপাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নার্সিংয়ে ‘স্নাতক’ ডিগ্রি চায় অ্যাসোসিয়েশন বিএনএ

পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নার্সিংয়ে ‘স্নাতক’ ডিগ্রি চায় অ্যাসোসিয়েশন বিএনএ

 

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাসের পর তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ডিগ্রির পরিবর্তে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নার্সিংয়ে ‘স্নাতক’ ডিগ্রির দাবি জানিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ)।

রোববার (১১ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো এক চিঠিতে এ দাবি জানানো হয়।

চিঠিতে বলা হয়, লাইভস্টক/ফরেস্ট্রি/ডিপ্লোমা-ইন ইঞ্জিনিয়ারিং নেভাল/ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি/সার্টিফিকেট ইন মেরিন/ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ও ট্যুরিজমসহ চার বছর মেয়াদি বিভিন্ন স্পেশালাইজড ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। শুধু নার্সিং পেশা এর ব্যতিক্রম। যা উচ্চ মাধ্যমিক পাসের পর ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি অধ্যয়ন করতে হয়। ফলে স্নাতক ডিগ্রির আগে যে ডিপ্লোমা ডিগ্রি অর্জিত হয় তা এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের নার্সিং পড়ার প্রবল ইচ্ছা থাকায় কর্তৃপক্ষের ভুল কার্যক্রমের কারণে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি হতে বাধ্য হচ্ছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক কোর্স শেষে আবারও এইচএসসি/সমমানের একাডেমিক সনদ প্রদান করা হচ্ছে। আমাদের মৌলিক অধিকার ও জাতীয় শিক্ষানীতি লঙ্ঘন করে বৈষম্যমূলকভাবে একই মানের সনদ দেওয়া হচ্ছে। যার ফলে নতুন করে ২ বছর হাসপাতালের অভিজ্ঞতাসহ ২ বছর মেয়াদি বিএসসি নার্সিং পড়তে হচ্ছে এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে শিক্ষার্থীদের জীবন থেকে মূল্যবান ৪ বছর সময় নষ্ট করা হচ্ছে।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক পাসের পর এক গ্রুপ বিএসসি স্নাতক নার্সিং ডিগ্রি পাচ্ছে এবং অপর গ্রুপ উচ্চ মাধ্যমিক/সমমানের পাসের পর ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং নামে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক একই মানের ডিগ্রি পাচ্ছে। পরে ৪ বছর সময় নষ্ট করে বিএসসি নার্সিং ডিগ্রি নিতে হয়।

চিঠিতে বলা হয়, বাংলাদেশের সংবিধানের তৃতীয় ভাগ, মৌলিক অধিকার, ধারা ২৮ এর উপধারা (১), (২) ও (৩) ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী পুরুষভেদ বা জন্মস্থানের কারণে সকল নাগরিকের শিক্ষার ক্ষেত্রে সমান অধিকার লাভের সুযোগ থাকলেও আমাদেরকে মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এছাড়া জাতীয় শিক্ষানীতির ১০ম অধ্যায় (শিক্ষা, সেবা ও স্বাস্থ্য শিক্ষা) কৌশল এর ধারা ০৬ অনুসারে নার্সিং কলেজে বিএসসি ও এমএসসি কোর্স চালুর উদ্যোগ নেওয়া হবে। এই নীতি থাকার পরেও শিক্ষানীতি অবমাননা করে একটি স্বার্থান্বেষী মহল তাদের স্বার্থ রক্ষার্থে উদ্দেশ্যপ্রণোদিত একই উচ্চ মাধ্যমিক/সমমানের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি ডিগ্রি চাপিয়ে দিচ্ছে।

সবশেষে চিঠিতে উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে উচ্চ মাধ্যমিক/সমমানের পাসের পর ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং শিক্ষার্থীদের ডিপ্লোমা ইন নার্সিংয়ের পরিবর্তে ৩ বছর মেয়াদি নার্সিং স্নাতক ডিগ্রি প্রদানের ব্যবস্থা করতে অনুরোধ করা হয়েছে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন