শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকখেরসনে সবচেয়ে বিপজ্জনক অভিযান চালানোর ঘোষণা পুতিনের

খেরসনে সবচেয়ে বিপজ্জনক অভিযান চালানোর ঘোষণা পুতিনের

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় রুশ-নিয়ন্ত্রিত খেরসন শহরে বড় ধরনের অভিযান চালানোর ঘোষণা দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন এরই মধ্যে সেখান থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে আনার নির্দেশ দিয়েছেন।

খেরসনের নিয়ন্ত্রণ নিয়ে ইউক্রেনের সেনাদের সঙ্গে রুশ বাহিনীর তীব্র সংঘর্ষ চলছে এবং গত মাসের মাঝামাঝি সময় থেকে সেখানে রুশ সেনাদের অবস্থান দুর্বল হয়ে পড়েছে।

প্রেসিডেন্ট পুতিন ‘শুক্রবার’ একটি জাতীয় অনুষ্ঠান উপলক্ষে মস্কোর রেড স্কয়ারে দেওয়া ভাষণে আরও বলেন, খেরসনের বিপজ্জনক যুদ্ধ-কবলিত এলাকাগুলো থেকে বেসামরিক লোকদের অবিলম্বে সরিয়ে আনতে হবে।

রুশ প্রেসিডেন্ট রেড স্কয়ারে দেওয়া ভাষণে আরও বলেন, “খেরসনে এখন সবচেয়ে বিপজ্জনক অভিযান চালানো হবে। কাজেই বেসামরিক নাগরিকদের কষ্ট দেওয়া যাবে না। ”

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এরইমধ্যে খেরসন থেকে হাজার হাজার নাগরিককে বের করে নিয়ে এসেছে। খেরসন শহরকে ‘দুর্গে’ পরিণত করা হবে বলেও মস্কো ঘোষণা দিয়েছে।

ইউক্রেন অবশ্য দাবি করছে, খেরসনের অধিবাসীদের জোর করে শহর থেকে বের করে দেওয়া হচ্ছে যা যুদ্ধাপরাধের শামিল। রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন তার শুক্রবারের ভাষণে আরও বলেন, কিয়েভের ক্ষমতায় থাকা ‘নয়া নাৎসি’দের বিরুদ্ধে যুদ্ধ করা রাশিয়ার জন্য অপরিহার্য হয়ে পড়েছিল।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান, ফিন্যান্সিয়াল টাইমস, আল জাজিরা

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন