শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
spot_img
Homeঅর্থনৈতিকডলারের নতুন বিনিময় হার নির্ধারণ

ডলারের নতুন বিনিময় হার নির্ধারণ

রেমিট্যান্স ও রফতানিতে ডলারের অভিন্ন রেট নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা)। আজ রোববার (১১ সেপ্টেম্বর) সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) নেতাদের সঙ্গে বৈঠক শেষে বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম ডলারের বিনিময় হার ঘোষণা করেন। আগামীকাল সোমবার (১২ সেপ্টেম্বর) থেকেই ব্যাংকগুলোতে এ হার কার্যকর হবে বলে জানিয়েছে বাফেদা।

আগামীকাল সোমবার থেকে দেশে রেমিট্যান্স হিসেবে আসা ডলারের বিনিময় হার হবে সর্বোচ্চ ১০৮ টাকা। রফতানি বিল নগদায়ন হবে প্রতি ডলার ৯৯ টাকা। অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। ফলে এলসি সেটেলমেন্টের জন্য ১০৪ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি হবে। এতে আমদানিকারকদের খরচ কিছুটা কমবে।

বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, এ বিনিময় হার সোমবার থেকে কার্যকর হবে এবং আন্তর্জাতিক বাজারের পরিস্থিতি অনুযায়ী সময়ে সময়ে পরিবর্তন আনা হতে পারে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন