রবিবার, সেপ্টেম্বর ২২, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকপাকিস্তানে বন্যা: এমন ধ্বংসলীলা আগে দেখেননি গুতেরেস

পাকিস্তানে বন্যা: এমন ধ্বংসলীলা আগে দেখেননি গুতেরেস

বন্যার ভয়াবহ পরিস্থিতি মোকাবিলায় পাকিস্তানকে সহায়তা করতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। জলবায়ু পরিবর্তনের ফলে এমন ধ্বংসলীলা আগে কখনো দেখেননি বলেও মন্তব্য করেছেন তিনি।

বন্যায় বিধ্বস্ত পাকিস্তানের বেশ কয়েকটি অঞ্চল শনিবার (১০ সেপ্টেম্বর) ঘুরে দেখেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। দুই দিনের সফর শেষে তিনি দেশটির জন্য আন্তর্জাতিক সহায়তা বৃদ্ধির আহ্বান জানান। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে বিশ্বকে সতর্ক করেন।

সম্প্রতি রেকর্ড বৃষ্টিপাত ও উত্তরাঞ্চলের হিমবাহের পানি গলায় ভয়াবহ বন্যারকবলে পড়ে পাকিস্তান। এতে অন্তত এক হাজার ৩৯১ জন প্রাণ হারিয়েছেন। বন্যায় বিলীন হয়েছে বহু বাড়ি, গবাদি পশু ও শস্য। ধ্বংস হয়েছে সাত হাজার কিলোমিটার সড়ক, রেললাইন ও পাঁচশত সেতু।

জলবায়ু পরিবর্তনকেই এই বন্যার কারণ বলে উল্লেখ করেছে দেশটির সরকার। একই মত জাতিসংঘের মহাসচিবেরও।

দেশটিতে দুইদিনের সফর শেষে তিনি বলেন, এখন পাকিস্তান, কাল হয়তো এটি অন্য কোনো দেশে ঘটবে, যেখানে আপনি বসবাস করেন। এটা একটা বৈশ্বিক সংকট। তাই এর মোকাবিলায় দরকার বৈশ্বিক উদ্যোগ।

এখনো পাকিস্তানের বিস্তৃত এলাকা পানির নীচে রয়েছে। কয়েক লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে থাকতে বাধ্য হচ্ছেন। সব মিলিয়ে তিন কোটি ৩০ লাখ মানুষের জীবন বন্যায় বিপন্ন হয়েছে বলে জানিয়েছে সরকার।

পাকিস্তানের বন্যার এই পরিস্থিতি প্রত্যক্ষ করে হতবাক জাতিসংঘ প্রধানও। বন্যার ভয়াবহতাকে ‘অকল্পনীয়’ বলে অভিহিত করেন তিনি। বন্দরনগরী করাচিতে আয়োজিত সাংবাদিক সম্মেলনে গুতেরেস বলেন, আমি বিশ্বের বহু মানবিক বিপর্যয় দেখেছি, কিন্তু এই মাত্রার জলবায়ু ধ্বংসলীলা এর আগে কখনো দেখিনি। এই পরিস্থিতি বর্ণনা করার মতো শব্দ আমার কাছে নেই।

পাকিস্তানের মতো জলবায়ু বিপর্যয়ে আক্রান্ত দেশগুলোকে সহায়তা ও ঋণমুক্ত করতে নতুন কৌশল প্রণয়নের আহ্বান জানিয়েছেন গুতেরেস। এজন্য একটি প্রস্তাবও তুলে ধরেন তিনি।

তার মতে ঋণগ্রস্ত দেশগুলো বিদেশি ঋণ পরিশোধের বদলে সেই অর্থ যাতে নিজ দেশে জলবায়ু প্রকল্পে ব্যয় করে সেটি নিশ্চিত করা উচিত।

পাকিস্তানের সরকারের হিসাবে বন্যায় সব মিলিয়ে দেশটির ক্ষতির পরিমাণ তিন হাজার কোটি ডলার। বন্যা পরবর্তী পুনর্গঠন পরিকল্পনায় সহায়তা করতে জাতিসংঘের বিভিন্ন সংস্থা কাজ শুরু করেছে।

পর্যালোচনা সংক্ষিপ্ত বিবরণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন